| ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ১৪ মে ২০২১ |
1618332889.jpg 1620928344.jpg

বিভাগ : লাইফস্টাইল তারিখ : ২৪-০১-২০২১

মেথির ব্যবহার ওজন কমাতে পারে


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ২৪ জানুয়ারি, ২০২১।। ওজন কমানোর জন্য অনেকে অনেক ধরনের চেষ্টা করেন। তারা চান যে করেই হোক ওজন কমাতে হবে। খাবার খাওয়া কমিয়ে, অনেক খাবার বাদ দিয়ে বিভিন্ন চেষ্টা করেন অনেকে। এ ছাড়াও দ্রুত ওজন কমানোর একাধিক ঘরোয়া পদ্ধতি অনেকেই গ্রহণ করেন। জানেন কি, মেথি বীজের সাহায্যে দ্রুত ওজন কমানো সম্ভব? ভেষজ মশলা হিসেবে মেথি বীজ আমাদের সবার কাছেই বেশ পরিচিত। ওজন কমাতে মেথির পাঁচ ব্যবহার জেনে নিই-

অঙ্কুরিত মেথিবীজ:

অঙ্কুরিত মেথিবীজে প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই রয়েছে। এর মধ্যে পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যামাইনো অ্যাসিড, জিংক, হজম সহায়ক বিভিন্ন খনিজ পদার্থ এবং আরও অনেক কিছু রয়েছে।

একটি পাতলা কাপড় পানিতে ভিজিয়ে নিন। এবার একটি বাটিতে মেথিবীজ নিয়ে সেটি ওই পাতলা ভেজা কাপড় দিয়ে ঢেকে অন্তত ৩ রাত এভাবে রেখে দিন। ৩ দিন পর মেথি বীজগুলো অঙ্কুরিত হলে সেগুলো খেতে পারলে ওজন কমবে দ্রুত।

ভাজা মেথি:

কিছুটা মেথি একটি পাত্রে নিয়ে সামান্য আঁচে তেল ছাড়াই ভেজে নিয়ে সেটিকে গুঁড়া করে নিন। এরপর সামান্য উষ্ণ জলের সঙ্গে ওই মেথির গুঁড়া মিশিয়ে সকালে খালি পেটে নিয়মিত খেতে পারলে ওজন দ্রুত কমবে। ফল পাবেন হাতেনাতে। এটি চটজলদি ওজন কমানোর চমৎকার একটি উপায়।

মেথি ভেজানো পানি:

মেথি ভেজানো পানি খেতে পারলে তা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। এটি খেলে তা খাবারের পরিতৃপ্তি এনে দেয়। যার ফলে খিদে বোধ কম অনুভূত হয় এবং খাওয়ার ইচ্ছেটা কমে যায়। এর ফলে দ্রুত ওজন কমতে থাকে।

এছাড়াও ১ কাপ মেথি পানিতে সারারাত ভিজিয়ে রেখে পরদিন পানি ছেঁকে নিয়ে খালি পেটে চিবিয়ে খেতে হবে। এভাবে নিয়মিত খেতে পারলে ফল মিলবে।

মেথি ও মধু চা:

শরীরের আকর্ষণীয় আকৃতি পেতে ও দ্রুত ওজন কমাতে মধুর সঙ্গে মেথিবীজ মিশিয়ে বানানো চা চমৎকার কর্যকরী। প্রথমে মেথিবীজ গুঁড়া করে নিতে হবে। সেই মেথি গুঁড়া পানি দিয়ে ফুটিয়ে নিয়ে ঠান্ডা করতে হবে এবং এভাবে অন্তত ৩ ঘণ্টা রেখে দিতে হবে। তারপর পানি ছেকে নিয়ে তাতে লেবুর রস ও মধু যোগ করতে হবে। ভাল ফলাফল পেতে এই মিশ্রণটি প্রতিদিন সকালে খেতে হবে।

মেথি চা:

মেথিবীজের চা ওজন কমাতে এবং ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া হজম ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রেও এটি অত্যন্ত কার্যকর। সামান্য পানি দিয়ে কিছু মেথি বীজ বেটে নিন। একটি পাত্রে খানিকটা পানি ফুটিয়ে নিয়ে তার সঙ্গে ওই মেথি পেস্ট মিশিয়ে দিন। চাইলে এর সঙ্গে কিছু ভেষজ মশলাও দেওয়া যেতে পারে। যেমন- আদা বা দারুচিনি। তারপর পাত্র ঢাকনা দিয়ে ঢেকে একসঙ্গে সবকটি মশলা অন্তত ৫ মিনিট ফুটিয়ে নিন। প্রতিদিন খালি পেটে এই চা খেলে ফল পাবেন হাতেনাতে।

 





 

লাইফস্টাইল

সিঙ্গাপুরের রেজার নিয়ে এলো বিশ্বের সবচেয়ে স্মার্ট মাস্ক

সুস্বাদু শীতের পিঠা

শীতে গুড় খেলে ৮ রোগ কাছেও ঘেঁষবে না

সিলিন্ডারে গ্যাস কতটুকু আছে, কীভাবে বুঝবেন

করোনা টেস্ট করবে রোবট নার্স

বাংলাদেশে আসছে ৩০ সেকেন্ডে ভাইরাস ধ্বংসের মাউথওয়াশ

৭০ শতাংশ মানুষ মাস্ক পরলে রোখা যাবে করোনা: গবেষণা

করোনা থেকে সুরক্ষায় মাল্টি মাস্ক!

করোনাকালে ডায়াবেটিস রোগীদের করণীয়

‘খাঁটি’ হ্যান্ড স্যানিটাইজার চিনবেন যেভাবে

লাইফস্টাইল বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1585305234.jpg




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com