| ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ১৪ মে ২০২১ |
1618332889.jpg 1620928344.jpg

বিভাগ : লাইফস্টাইল তারিখ : ০১-১২-২০২০

করোনা টেস্ট করবে রোবট নার্স


  অনলাইন ডেস্ক


ভয়েস এশিয়ান, ০১ ডিসেম্বর, ২০২০।। মিশরের একজন তরুণ প্রকৌশলী রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত এমন একটি রোবট তৈরি করেছেন, যা শরীরের তাপমাত্রা মাপতে পারে, করোনা টেস্ট করতে পারে এবং মাস্ক না পরা মানুষজনকে ভর্ৎসনাও করতে পারে।

মানুষের চেহারার মতো দেখতে এই রোবটটির নাম সিরা-ভি০৩। এটি রক্তচাপ মাপা, ইসিজি এবং এক্সরে’র মতো টেস্টও করতে সক্ষম এবং টেস্টের ফল নিজের বুকে থাকা স্ক্রিনে প্রদর্শন করে। এছাড়া রোগীর মুখের সোয়াব সংগ্রহ করে করোনা টেস্ট করতেও পারদর্শী এই রোবট।

এ প্রসঙ্গে রোবটটির নির্মাতা এল-কোমি বলেন, স্বাস্থ্যসেবা কর্মীদের করোনা সংক্রমণ ঝুঁকি কমানোর লক্ষ্যেই এটি তৈরি করা হয়েছে। এছাড়া করোনা রোগের মতো কঠিন পরিস্থিতিতে এতে রোগীরাও স্বাচ্ছন্দবোধ করবে। এজন্য যতটা সম্ভব রোবটটিকে মানুষের মতো রূপ দেওয়ার চেষ্টা করা হয়েছে। রোগীরাও অনেক বেশি ভরসা পাচ্ছে। কারণ রোবট মানুষের চেয়ে বেশি নির্ভুল কাজ করতে পারে।

রাজধানী কায়রো থেকে প্রায় ৬০ মাইলে দূরে টান্টার একটি বেসরকারি হাসপাতালে ‘সিরা-ভি০৩’ রোবটিক নার্স হিসেবে পরীক্ষামূলকভাবে কাজ শুরু করেছে।

করোনা সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশে রোবটের ব্যবহার বেড়েছে। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের ব্রিগহাম অ্যান্ড উইম্যান হাসপাতাল করোনার নমুনা সংগ্রহে বোস্টন ডায়নামিক্সের তৈরি কুকুর আকৃতির রোবট ‘স্পট’ ব্যবহার করছে। এছাড়া সৌদি আরব, চীন, তাইওয়ানসহ আরো কিছু দেশের হাসপাতালেও করোনা শনাক্তে রোবটের ব্যবহার বেড়েছে।

 





 

লাইফস্টাইল

মেথির ব্যবহার ওজন কমাতে পারে

সিঙ্গাপুরের রেজার নিয়ে এলো বিশ্বের সবচেয়ে স্মার্ট মাস্ক

সুস্বাদু শীতের পিঠা

শীতে গুড় খেলে ৮ রোগ কাছেও ঘেঁষবে না

সিলিন্ডারে গ্যাস কতটুকু আছে, কীভাবে বুঝবেন

বাংলাদেশে আসছে ৩০ সেকেন্ডে ভাইরাস ধ্বংসের মাউথওয়াশ

৭০ শতাংশ মানুষ মাস্ক পরলে রোখা যাবে করোনা: গবেষণা

করোনা থেকে সুরক্ষায় মাল্টি মাস্ক!

করোনাকালে ডায়াবেটিস রোগীদের করণীয়

‘খাঁটি’ হ্যান্ড স্যানিটাইজার চিনবেন যেভাবে

লাইফস্টাইল বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1585305234.jpg




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com