| ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ |
1636004223.gif 1635995700.jpg

বিভাগ : রমজানে আমল তারিখ : ১৬-০৫-২০২০

রমজানের বিশেষ আমল: ২৩ এবং ২৪তম রমজানের দোয়া


  সংকলনে: ইঞ্জি. মোশাররফ জুয়েল (এডিটর এন্ড সিইও- ভয়েস এশিয়ান, প্রোগ্রাম প্ল্যানার- বিটিভি)


ভয়েস এশিয়ান, ১৭ মে, ২০২০।। রাসূলুল্লাহ (সা) পুরো রমজান মাস জুড়ে (৩০ রমজান) যে দোয়াগুলো পড়তেন, সেই দোয়া গুলো নিয়ে ভয়েস এশিয়ানের বিশেষ আয়োজন ৩০ রমজানের আমল। সিঙ্গাপুর ও বাংলাদেশের পাঠকের কথা মাথায় রেখে এই বিভাগটি সাজানো হয়েছে প্রতিদিন ২টি করে দোয়া নিয়ে। এই রমজানে এই আমলগুলো আমরা যেন বেশি বেশি আমল করতে পারি আল্লাহতালা আমাদের সকলকে সেই মহান তৌফিক দান করেন আমিন।

আসুন নিজে আমল করি ও আমার মুসলিম অপরভাইয়ের সাথে তা শেয়ার করি। রমজানের এই বিশেষ আয়োজন যাদের সহযোগীতায় প্রিয় পাঠক আপনাদের জন্য তুলে ধরা সম্ভব হয়েছে তাদের কাছে আমরা সকলেই কৃতজ্ঞ। আল্লাহতালা তাদের উত্তম বদলা দান করেন আমিন।

২৩তম রোজার দোয়া: আল্লাহর পরীক্ষায় উত্তীর্ণ হতে যে দোয়া পড়বেন

দুনিয়া পরকালের আবাদভূমি। মানুষ এখানে আল্লাহর দেয়া পরীক্ষায় কৃতকার্য হলেই পরকালে লাভ করবে সফলতা। তাই বান্দার উচিত, সব সময় গোনাহমুক্ত জীবন-যাপন করা। কুরআন সুন্নাহর আলোকে জীবন সাজানো।

দুনিয়া অন্তরে দোষ-ত্রুটি থেকে বিরত থেকে আল্লাহর ভয় অর্জনের মাধ্যমেই সম্ভব আল্লাহর পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। আল্লাহর কাছে সবচেয়ে বেশি তাওবা ও ইসতেগফার করা।

আল্লাহর পরীক্ষায় উত্তীর্ণ হতে বেশি বেশি পড়ুন-

اَللَّهُمَّ اغْسِلْنِى فِيْهِ مِنَ الذُّنُوْبِ وَ طَهِّرْنِى فِيْهِ مِنَ الْعُيُوْبِ وَامْتَحِنْ قَلْبِىْ فِيْهِ بِتَقْوَى الْقُلُوْبِ يَا مُقِيْلَ عَثَرَاتِ الْمُذْنِبِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মাগসিলনি ফিহি মিনাজ্জুনুবি, ওয়া ত্বাহ্‌হিরনি ফিহি মিনাল উয়ুবি; ওয়াম্‌তাহিন ক্বালবি ফিহি বিতাক্বওয়াল কুলুবি; ইয়া মুক্বিলা আছরাতিল মুজনিবিন।

অর্থ : হে আল্লাহ! আমার সব গোনাহ ধুয়ে মুছে পরিষ্কার করে দাও। আমাকে সব দোষ-ত্রুটি থেকে পবিত্র কর। তোমার ভয় অন্তরে পোষণ করার মাধ্যমে আমার অন্তরকে সব পরিক্ষায় উত্তীর্ণ কর। হে অপরাধীদের ভুল-ত্রুটি মার্জনাকারী।

রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি-
আল্লাহ তাআলা মন্দ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগি করার জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা ও শয়তানকে বেড়ি পড়ানোর মাধ্যমে অপরাধ প্রবণতা কমিয়ে দিয়েছেন।

আল্লাহর কাছে জান্নাতের নেয়ামত লাভ এবং জাহান্নাম থেকে মুক্তির আশায় পবিত্র কুরআন তেলাওয়াত ও আমলের বিকল্প নেই। রোজাদারের জন্য কুরআনের হেদায়েতই সর্বোত্তম নেয়ামত।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আল্লাহর পরীক্ষায় উত্তীর্ণ হতে গোনাহমুক্ত জীবন-যাপন করার পাশাপাশি বেশি বেশি তাওবা ও ইসতেগফার করার তাওফিক দান করুন। আমিন।

২৪তম রোজার দোয়া: আল্লাহর পরীক্ষায় উত্তীর্ণ হতে যে দোয়া পড়বেন

 

দুনিয়া পরকালের আবাদভূমি। পরকালের সফলতায় দুনিয়ার সময়কে ভালো কাজে অতিবাহিত করতে হবে। অন্যায় ও অপছন্দনীয় কাজ থেকে বিরত থাকতে হবে। তবেই সফল হবে মানুষ।

রমজান সব অন্যায় ও অপছন্দনীয় কাজ থেকে বিরত থাকার অন্যতম সময়। এর মধ্যেও মানুষ বিভিন্ন কারণে অন্যায়ের প্রতি ধাবিত হয়। অন্যায় ও অপছন্দনীয় কাজ থেকে বিরত থাকতে বেশি বেশি এ দোয়া পড়া-

اَللَّهًمَّ اِنِّى أَسْئَا لُكَ فِيْهِ مَا يُرْضِيْكَ وَ اَعُوْذُبِكَ مِمَّا يُؤْذِيْكَ وَ اَسْأَلُكَ التَّوْفِيْقَ فِيْهِ لِاَنْ اُطِيْعَكَ وَلَا اَعْصِيْكَ يَا جَوادَ السَّائِلِيْنَ
উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা ফিহি মা ইয়ুরদিকা; ওয়া আউজুবিকা মিম্মা ইয়ুজিকা; ওয়া আস্‌আলুকাত তাওফিক্বা ফিহি লিআন উত্বিআকা ওয়া লা আচিয়াকা; ইয়া ঝাওয়াদাস সায়িলিন।

অর্থ : হে আল্লাহ! আজ তোমার কাছে ওই আবেদন করছি, যার মধ্যে তোমার সন্তুষ্টি রয়েছে। যা কিছু তোমার কাছে অপছন্দনীয়, তা থেকে তোমার আশ্রয় চাই। তোমারই আনুগত্য করার এবং তোমার নাফরমানী থেকে বিরত থাকার তাওফিক চাই। হে আবেদনকারীদের প্রতি দানশীল।

রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি-

আল্লাহ তাআলা মন্দ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগি করার জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা ও শয়তানকে বেড়ি পড়ানোর মাধ্যমে অপরাধ প্রবণতা কমিয়ে দিয়েছেন।

সুতরাং পরকালের সফলতায় আল্লাহর কাছে অপছন্দনীয় যে কোনো কাজ থেকে বিরত থাকতে তার কাছে আশ্রয় প্রার্থনার বিকল্প নেই।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তার অপছন্দনীয় অন্যায় ও খারাপ কাজ থেকে বিরত থাকার তাওফিক দান করুন। ভালো কথা ও কাজের মাধ্যমে পরকালের সফলতা লাভের তাওফিক দান করুন। আমিন।

সহযোগীতায়: মিলিয়া-সাবেদ, খোরশেদ আলম চৌধুরী, ইয়াসমিন আক্তার, মোস্তাফিজুর রহমান, জাহানারা খান বেবী, ইয়াছিন রহমান ইহান, মুশফিকুর রহমান ইভান, মনিরুজ্জামান রাহিম, আবু সায়েম আজাদ, সাব্বির হাসান সাহান, ফয়েজ খান, মুজিবুর রহমান, মো. আবু আলম আব্দুল মজিদ, মো. তুহিন

 





 

রমজানে আমল

বিএনপির আয়ের চেয়ে ব্যয় বেশি

শাওয়ালের ছয় রোজা

ঈদের দিনের বিশেষ ১০ আমল

ঈদের রাতের আমল ও ফজিলত

নাজাতের দশকে যে বিশেষ দোয়াগুলো পড়ব

শবে কদরে নাজাতের আশায় রাত জেগে ইবাদত

রমজান যারা অবহেলায় কাটায়, তারা বড় দুর্ভাগা

শবে কদরের ইবাদত ও করণীয়

পবিত্র লাইলাতুল কদর আজ

নাজাতের এ দশকে যে বিশেষ দোয়াগুলো পড়ব

রমজানে আমল বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER