| ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪ |
1706751741.gif 1647622201.jpg

বিভাগ : জাতীয় তারিখ : ০৬-১২-২০২৩

গরুর মাংসের কেজি ৬৫০ টাকা নির্ধারণ, বৃহস্পতিবার থেকে কার্যকর


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ০৬ ডিসেম্বর, ২০২৩।। গরুর মাংসের দাম ৬৫০ টাকা কেজি নির্ধারণ করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার (৭ নভেম্বর) থেকে ঢাকা সিটি করপোরেশন এলাকায় এ দাম কার্যকর হবে। বুধবার (৬ নভেম্বর) রাতে রাজধানীর মোহাম্মদপুরে মাংস ব্যবসায়ী সমিতি ও ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে ওই দাম চূড়ান্ত করা হয়।

ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সভাপতি মো. ইমরান হোসেন জানান, বছরে ৭৫ হাজার কোটি টাকার মাংস বিক্রি হয়। কোরবানির ঈদে আরও ৭৫ হাজার কোটি টাকার পশু কেনাবেচা হয়। সব মিলে বছরে মোট দেড় লাখ কোটি টাকার ওপরে মাংসের ব্যবসা।

মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম বলেন, সিটি করপোরেশন ২০১৯ সালে মাংসের দর ঠিক করে দেওয়া থেকে সরে আসে। সে বছর মাংসের দাম ৫০০ টাকা কেজি হয়ে যায়। এর পর প্রতিবছরই মাংসের দাম বেড়েছে। চলতি বছর এক কেজি মাংস কিনতে ক্রেতাকে গুনতে হচ্ছে ৮০০ টাকা।

মাংসের বাজারের বিশৃঙ্খলার জন্য নিজেদের দায়ী করে মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মোর্তজা মন্টু। তিনি বলেন, সারা দেশে এক দর নিশ্চিত করতে সময় লাগবে। তবে ঢাকায় বৃহস্পতিবার থেকে আগামী ১ মাস অর্থাৎ ৭ জানুয়ারি পর্যন্ত ৬৫০ টাকা করে গরুর মাংস বিক্রি করা হবে। তারপর প্রতি মাসে দাম নির্ধারণ করা হবে।

তিনি বলেন, ৬০০ টাকা কেজিতে মাংস বিক্রি করলে তাদের লোকসান হবে। কারণ দেশি গরুর প্রতি মণ মাংসের দাম পড়ে ২৮ হাজার ও ফার্মের গরুর ক্ষেত্রে ২৫/২৬ হাজার টাকা। আমারা ৬০ শতাংশ দেশি ও ৪০ শতাংশ ফার্মের গরু জবাই করে থাকি।  

ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সভাপতি মো. ইমরান হোসেন বলেন, শর্তসহ ৬৫০ টাকা কেজিতে বিক্রি করা হবে। এক কেজি মাংসে ৭৫০ গ্রাম মাংস, ২০০ গ্রাম হাড় ও ৫০ গ্রাম চর্বি থাকবে, যাতে কাউকে কিনে ঠকতে না হয়। 

মাংস বিক্রেতা নাজমুস শাকিব বলেন, মাংসের দাম নির্ধারণ করতে হলে সরকারকে গরুর দাম নির্ধারণ করে দিতে হবে। কেননা আমরা সস্তা গরু কিনতে না পারলে বিক্রি করব কীভাবে। বর্তমানে প্রতি কেজি মাংস কিনতে হচ্ছে ৭০০ টাকা করে।

সারা দেশে মাসের দাম অভিন্ন হতে হবে বলে দাবি জানান মিরপুরের কাল্লু মহাজন। তিনি বলেন, দাম নির্ধারণ মাসভিত্তিক করতে হবে। কেননা একেক মাসে গরুর দাম বাড়ে ও কমে।

গরু আমদানির দাবি জানিয়ে আনোয়ার হোসেন বলেন, বড় খামারিরা কোরবানি ছাড়া গরু বিক্রি করে না। কৃষকের গরুই আমাদের বেচতে হয়। তাই গরু আমদানি করলে দাম কমানো সম্ভব হবে।

খলিলুর রহমান বলেন, আমি গাই, মহিষ জবাই করি না। সরকার এমন দাম নির্ধারণ করুক, যাতে সবার লাভ থাকে। কেউ যেন না খেয়ে না থাকে।

 




 

জাতীয়

পঁচাত্তরের পর এবারই সবচেয়ে সুষ্ঠু নির্বাচন হয়েছে: প্রধানমন্ত্রী

৫ টাকা ভাড়া কমলো ‘ঢাকা চাকা’ পরিবহনের

বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাক সংঘর্ষে নিহত চার

চিনির দাম কেজিতে ২০ টাকা বাড়িয়ে ১৬০ টাকা নির্ধারণ

বাংলাদেশকে আর কেউ পেছনে টানতে পারবে না : প্রধানমন্ত্রী

ঋণ পরিশোধের চাপ তো কিছুটা আছে, তবে আমরা কি মরে গেছি: অর্থমন্ত্রী

ঢাকায় এক পশলা ঝুম বৃষ্টি

বিএনপি নেতাকর্মীদের মুক্তির সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

অনেক নব্য ধনী মনে করে, ইংরেজি বললে স্মার্ট হয়ে যাবে: প্রধানমন্ত্রী

বইমেলায় প্রচুর ভিড়, তবুও বিক্রি কম

জাতীয় বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1689054383.gif




Copyright © 2017-2024   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER