| ঢাকা, বাংলাদেশ | শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩ |
1675274731.jpg 1647622201.jpg

বিভাগ : জাতীয় তারিখ : ২৪-০১-২০২৩

পিতৃপরিচয়হীন সন্তানের অভিভাবক হবেন মা : হাইকোর্ট


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ২৪ জানুয়ারী, ২০২৩।। শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে পিতৃপরিচয়হীন সন্তানের অভিভাবক মা হতে পারবেন বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এখন থেকে এসএসসি-এইচএসসি পরীক্ষা, পাসপোর্টসহ সব ধরনের ফরম পূরণে অভিভাবক হিসেবে বাবা অথবা মা অথবা আইনগত অভিভাবকের নাম উল্লেখ করা যাবে। তবে অভিভাবক হিসেবে এতদিন শুধু বাবার নাম দেওয়ার সুযোগ ছিল।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) অভিভাবক হিসেবে মাকে স্বীকৃতি দেওয়া সংক্রান্ত রিটের শুনানি নিয়ে জারিকৃত রুল যথাযথ ঘোষণা করে এ রায় দেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

রায় ঘোষণার পরে রিট আবেদনকারী আইনজীবী অ্যাডভোকেট আয়েশা আক্তার সংবাদমাধ্যমকে বলেন, এই রায়ের ফলে এসএসসি-এইচসি পরীক্ষা ও পাসপোর্টের ফরমসহ সব ধরনের ফরম পূরণে বাবা অথবা মা অথবা অথবা আইনগত অভিভাবকের নাম লেখা যাবে। তাই এখন থেকে অভিভাবক হিসেবে শুধু মায়ের নাম লিখেও ফরম পূরণ করা যাবে।

গত ১৬ জানুয়ারি এ সংক্রান্ত রিটের শুনানি শেষে রায় ঘোষণার জন্য ২৪ জানুয়ারি দিন ধার্য করেছিলেন আদালত।

ওই দিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আইনুননাহার সিদ্দিকা, অ্যাডভোকেট এস এম রেজাউল করিম এবং অ্যাডভোকেট আয়েশা আক্তার। এ ছাড়া রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

রিটের পক্ষের আইনজীবীরা জানান, ২০০৭ সালের এপ্রিল মাসে বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে জানা যায়, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অংশগ্রহণের আগে শিক্ষার্থী তথ্য ফরমে অত্যাবশ্যকীয়ভাবে বাবার নাম পূরণ করতে না পারার কারণে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী ঠাকুরগাঁওয়ের এক তরুণীকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের প্রবেশপত্র দিতে অস্বীকৃতি জানিয়েছিল।

পরে এ ঘটনা অনুসন্ধান করে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এবং সন্তানের অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি প্রতিষ্ঠার দাবিতে মানবাধিকার বিষয়ক সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ মহিলা পরিষদ এবং নারীপক্ষ যৌথভাবে জনস্বার্থে ২০০৯ সালের ২ আগস্ট রিট দায়ের করে।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ৩ আগস্ট বিচারপতি সৈয়দ রেফাত আহম্মেদ এবং বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ মানবাধিকার, সমতার পরিপন্থী ও বিশেষভাবে শিক্ষার অধিকারে প্রবেশগম্যতার বাধাস্বরূপ বিদ্যমান বৈষম্যমূলক এ বিধানকে কেন আইনের পরিপন্থী এবং অসাংবিধানিক হিসেবে ঘোষণা করা হবে না— মর্মে রুল জারি করেন।

একই সঙ্গে বর্তমানে কোন কোন শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড পাওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীর বাবা ও মা উভয়ের নাম সম্পর্কিত তথ্য বাধ্যতামূলকভাবে উল্লেখ করতে হয় তার একটি তালিকা এবং যেসব যোগ্য শিক্ষার্থী তাদের বাবার পরিচয় উল্লেখ করতে অপারগ তাদের পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে কি ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়, সে সম্পর্কে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়।

পরে ২০২১ সালের ৬ জুন ব্লাস্ট আবেদনকারীদের পক্ষে একটি হলফনামা আদালতে দাখিল করে।





 

জাতীয়

বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়: প্রধানমন্ত্রী

আদানির সঙ্গে চুক্তি সংশোধন চায় বাংলাদেশ, যা বলছে ভারত

বাংলাদেশ গণতন্ত্র সূচকে দুই ধাপ এগিয়েছে

৩ ঘণ্টা পর ওসমানী বিমানবন্দরে ফ্লাইট চলাচল স্বাভাবিক

শিশুদের কোলাহলে মুখর বইমেলা

২৮ জেলায় নিপাহ ভাইরাসের সংক্রমণ, কোভিড হাসপাতালকে প্রস্তুত রাখতে নির্দেশ

বিদ্যুৎ-গ্যাস বিলে ধুঁকছে মধ্যবিত্ত, নিম্নবিত্তের চোখে সরষে ফুল!

গণতন্ত্র থাকায় উন্নয়নের মহাসড়কে দেশ: প্রধানমন্ত্রী

আর্জেন্টাইন মন্ত্রীকে বলেছি মেসিকে সঙ্গে করে আনতে: মোমেন

বই মেলায় নতুন বই

জাতীয় বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1670554646.jpg




Copyright © 2017-2023   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER