| ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ |
1650801077.gif 1647622201.jpg

বিভাগ : জাতীয় তারিখ : ২৩-০৬-২০২২

ত্রাণের জন্য হাহাকার


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ২৩ জুন, ২০২২।। বন্যাকবলিত ১১টি জেলায় গত এক সপ্তাহে ৪ হাজার টন চাল, ৫ কোটি ৩৬ লাখ নগদ টাকা এবং ৯৫ হাজার প্যাকেট শুকনো ও অন্যান্য খাবার বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে গতকাল বুধবার ১৮শ টন চাল, দেড় কোটি টাকা ও ২৪ হাজার প্যাকেট শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা ও সংগঠনের পক্ষ থেকেও ত্রাণ দেওয়া হচ্ছে। তবে ত্রাণ তৎপরতা শুরু হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন বন্যাকবলিত বিভিন্ন এলাকার লোকজন। সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার প্রত্যন্ত অঞ্চলে ত্রাণ না পাওয়ায় মানুষ না খেয়ে দিনাতিপাত করছে বলে জানা গেছে। এ ছাড়া বিভিন্ন এলাকায় ত্রাণের জন্য মানুষ হাহাকার করছে। এদিকে গত ২৪ ঘণ্টায় ছয়জনসহ দেশজুড়ে বন্যার কারণে ৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ডায়রিয়ায়, সাপের কামড়, পানিতে ডুবে, ভূমিধস ও নানা আঘাতজনিত কারণে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। 
 
হাওরাঞ্চল প্রতিনিধি জানান, সুনামগঞ্জের মধ্যনগরে এখনও লক্ষাধিক মানুষ বন্যাকবলিত। অনেকের ঘরবাড়ি ভেসে গেছে। উপজেলার বিভিন্ন এলাকায় সরকারি ত্রাণ বরাদ্দ প্রয়োজনের তুলনায় খুবই কম। কোনো ধরনের ত্রাণ সহায়তা পৌঁছেনি বংশীকু-া দক্ষিণ ইউনিয়নের বুড়িপত্তন, মির্জাপুর, আদর্শগ্রাম, হামিদপুর, সাহাপুর, নয়ানগর, রৌহা, কাউহানি, চাপাইতি মাকরদি, চান্দালীপাড়া, মোহাম্মদ আলীপুর, ঢুলপুশি, বাট্টা, দক্ষিণউড়া, ঘাসী, চামরদানী ইউনিয়নের কাহালা, বিশারা, দরাফপুর, কামারগাঁও, সাজদাপুর, লইনপাড়া, বংশীকু-া উত্তর ইউনিয়নের বাঙালভিটা, বাকাতলা, রূপনগর, ঘিলাগড়া, আন্তরপুর, কার্তিকপুর, রামপুর, কলতাপাড়া, কালাগড়, মোহনপুর, জামালপুর ও সাউদপাড়ায়।
 
বংশীকু-া দক্ষিণ ইউনিয়নের গন্দিরগাঁও কমিউনিটি ক্লিনিকে আশ্রয় নেওয়া বন্যাদুর্গত মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, বানের পানিতে তাদের ঘরবাড়ি ডুবে গেছে। সেই সঙ্গে ঘরে রাখা ধান-চাল পানিতে ভেসে গেছে। কোথাও কোথাও মানুষ ঘরের চালে, উঁচু কোনো স্থানে, বন্যা আশ্রয় কেন্দ্রে ও স্কুল-কলেজে গবাদিপশু নিয়ে আশ্রয় নিয়েছে; কিন্তু ত্রাণ নিয়ে এখনও কেউ আসেনি। 
 
স্থানীয়রা বলছেন, ত্রাণের জন্য হাহাকার করছেন লোকজন। কিন্তু কেউই ত্রাণ নিয়ে আসছে না। বসতঘরে পানি থাকায় চুলায় আগুন জ্বালানোর মতো পরিস্থিতি নেই। শিশুখাদ্যেরও তীব্র সঙ্কট রয়েছে। বংশীকু-া দক্ষিণ ইউনিয়নের বুড়িপত্তন গ্রামের রফিকুল ইসলাম রিয়াজ বলেন, আমার গ্রামের ৬০-৬৫টি ঘর বন্যার পানিতে ভেসে গেছে। এখন পর্যন্ত আমাদের গ্রামে কোনো ত্রাণ সহায়তা পৌঁছেনি। মানুষ খেয়ে না খেয়ে দিনাতিপাত করছে। 
 
ধর্মপাশার ইউএনও মুনতাসির হাসান বলেন, আমরা পর্যায়ক্রমে সব জায়গায় ত্রাণ সহায়তা পৌঁছে দিচ্ছি। যেসব এলাকায় ত্রাণ পৌঁছেনি, সেখানে শিগগিরই ত্রাণ পাঠানোর ব্যবস্থা করব। 
 
কুড়িগ্রাম প্রতিনিধি জানান, দুর্ভোগ বাড়ছে বানভাসিদের। বেশিরভাগ পরিবার ঘরের ভেতর চৌকি উঁচু করে বহু কষ্টে অবস্থান করছে। কেউ কেউ নৌকায় গবাদিপশু নিয়ে দিনরাত পার করছে। এই পরিস্থিতিতে বিশুদ্ধ খাবার পানি, শুকনো খাবার ও ল্যাট্রিন সঙ্কটে ভুগছেন তারা। সমস্যায় পড়েছেন গবাদিপশুর খাবার নিয়ে। চারণভূমিসহ মাঠঘাট তলিয়ে যাওয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। অনেক পানিবন্দি এলাকায় সরকারি বা বেসরকারিভাবে কেউ খোঁজ নিতেও আসেনি বলে বানভাসিরা অভিযোগ তুলেছেন। সদর উপজেলার ভগবতীপুর চরের জোহরা খাতুন বলেন, ‘চুলা জ্বালাতে পারছি না। ঘরেও সবকিছু তলিয়ে গেছে। ছেলেমেয়ে নিয়ে খুব কষ্টে দিন পার করছি।’ 
 
সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সাইদুর রহমান জানান, তার ইউনিয়নে পানিবন্দি হয়েছে ৫ হাজার ৮৪১টি পরিবার। ত্রাণ পেয়েছে মাত্র ৭শ পরিবার। কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, ৯ উপজেলার বন্যাকবলিত মানুষের জন্য ৩৩৮ টন চাল, নগদ ১৬ লাখ ৫০ হাজার টাকা, ১ হাজার প্যাকেট শুকনো খাবার, ১৮ লাখ ৯৫ হাজার টাকার শিশুখাদ্য ও ১৭ লাখ ৭৫ হাজার টাকার গোখাদ্য বরাদ্দ দেওয়া হয়েছে। এগুলো বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।
গাইবান্ধা প্রতিনিধি জানান, জেলার ফুলছড়ি, সাঘাটা, সুন্দরগঞ্জ ও গাইবান্ধা সদর উপজেলার ২৩টি ইউনিয়নে ৯৬টি গ্রাম বন্যার পানিতে নিমজ্জিত। ২১ হাজার ৮৩৪ পরিবারের ৪৭ হাজার ৪৬৬ জন মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বন্যাকবলিত ওই ৪ উপজেলার ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ইতোমধ্যে ৮০ টন চাল, নগদ ৬ লাখ, শিশুখাদ্য ক্রয় বাবদ ১৫ লাখ ৫০ হাজার টাকা, গোখাদ্য ক্রয় বাবদ ১৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। অপরদিকে ১০৫টি শুকনো খাবারের প্যাকেট বিতরণ করা হয়েছে। এ ছাড়া ত্রাণ ভা-ারে জিআর ৫২৫ টন চাল মজুদ রয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। 
 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টারের (এনডিআরসিসি) দায়িত্বপ্রাপ্ত উপ-সচিব সুস্মিতা ইসলাম সময়ের আলোকে জানান, সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনাসহ দেশের বিভিন্ন জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের দুর্ভোগ লাঘবে সরকার সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে। 
 
বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে বুধবার আরও ১৮শ টন চাল, দেড় কোটি টাকা এবং ২৪ হাজার প্যাকেট শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়। এর আগে দেশের ১১টি জেলায় সাম্প্রতিক বন্যায় মানবিক সহায়তা হিসেবে জেলা প্রশাসকদের অনুকূলে ১৭ মে থেকে ২০ জুন পর্যন্ত ২ হাজার ২২০ টন চাল, তিন কোটি ৮৬ লাখ টাকা এবং ৭১ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়। বরাদ্দকৃত ত্রাণের (নগদ) অর্থ শুধুমাত্র আপদকালীন বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে বিতরণ করতে হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।
 
সারা দেশে এ পর্যন্ত ৪২ জনের মৃত্যু : এদিকে দশের বন্যাকবলিত এলাকাগুলোতে নানা রোগে আক্রান্ত হয়ে ও বন্যাসৃষ্ট কিছু দুর্ঘটনায় সারা দেশে এ পর্যন্ত ৪২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ছয়জনের মৃত্যু হয়েছে। গত ১৭ মে থেকে ২১ জুন পর্যন্ত ডায়রিয়া, সাপের কামড়, পানিতে ডুবে, ভূমিধসে এবং নানা আঘাতজনিত কারণে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।




 

জাতীয়

কথায় কথায় দৌড়ে বিদেশে গিয়ে চিকিৎসা নেওয়া যাবে না- প্রধানমন্ত্রী

গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা, অন্যদেরও সতর্ক বার্তা

ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি: প্রধানমন্ত্রী

ঈদ নিরাপত্তায় সড়কে বসছে ‘ওয়াচ টাওয়ার’

হাসিনা-মোদি বৈঠকে গুরুত্ব পেতে পারে যেসব ইস্যু

সংসদে ভোজ্যতেলের দাম বাড়ার কারণ জানালেন প্রধানমন্ত্রী

ভারী বৃষ্টিতে সিলেটে ফের বেড়েছে নদ-নদীর পানি

করোনায় চারদিন পর মৃত্যুশূন্য দেশ, শনাক্ত ২২৪১

শিশুদের করোনা টিকা জুলাইয়ের শেষ সপ্তাহে

ঢাকার ৬ কোরবানির পশুর হাটে হবে ডিজিটাল পেমেন্ট বুথ

জাতীয় বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2022   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER