| ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ |
1650801077.gif 1647622201.jpg

বিভাগ : অর্থ-বাণিজ্য তারিখ : ২২-০৫-২০২২

সাকিবের স্বর্ণের ব্যবসা: শোকজ নয়, জানতে চেয়েছে বিএসইসি


  স্পোর্টস ডেস্ক


ভয়েস এশিয়ান, ২২ মে, ২০২২।। খেলার মাঠের পাশাপাশি নানা ধরনের ব্যবসায় নেমে আলোচিত ক্রিকেট তারকা সাকিব আল হাসান। সবশেষ স্বর্ণের ব্যবসায় নেমে নতুন করে আলোচনায় এসেছেন।

এই আলোচনার মধ্যেই সাকিবের মালিকানাধীন স্বর্ণ ব্যবসার সঙ্গে যুক্ত দুটি কোম্পানি বা প্রতিষ্ঠানের বিষয়ে জানতে চেয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি।

প্রতিষ্ঠান দুটি হচ্ছে- রিলায়েবল কমোডিটি এক্সচেঞ্জ কোম্পানি এবং বুরাক কমোডিটি এক্সচেঞ্জ কোম্পানি। প্রতিষ্ঠান দুটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছে বিএসইসি।

অনুমোদন না নিয়ে ব্যবসা করায় সাকিবের প্রতিষ্ঠানকে শোকজ’, ‘অনুমতি ছাড়াই সোনার ব্যবসা, সাকিবের কাছে ব্যাখ্যা চাইল বিএসইসি’সহ নানা শিরোনামে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হচ্ছে।

এ বিষয়ে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ রোববার সন্ধ্যায় বলেন, বিষয়টা আসলে সে রকম কিছু নয়। সাকিবের দুই প্রতিষ্ঠানকে কোনো ধরনের শোকজ করা হয়নি, ব্যাখ্যাও চাওয়া হয়নি। প্রতিষ্ঠান দুটির নামের সঙ্গে যেহেতু এক্সচেঞ্জ কোম্পানি আছে, সে কারণে কয়েক দিন আগে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) থেকে আমাদের কাছে প্রতিষ্ঠান দুটি সম্পর্কে জানতে চেয়েছিল।

সিএসই’র অনুরোধে আমরা পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা হিসেবে প্রতিষ্ঠান দুটির কাছে তাদের ব্যবসা সম্পর্কে জানতে চেয়েছি। তারা কী ব্যবসা করছে, সে বিষয়টিই আসলে জানতে চাওয়া হয়েছে। অন্য কিছু নয়।

শামসুদ্দিন আহমেদ বলেন, কেউ ব্যবসা করে দেশের অর্থনীতিতে অবদান রাখলে তো দোষের কিছু নেই। প্রতিষ্ঠান দুটির সঙ্গে যেহেতু এক্সচেঞ্জ কোম্পানি আছে, সে কারণেই জানতে চাওয়া হয়েছে আরকি। দেশে কতজনই তো ব্যবসা করছে; সাকিব করলে সমস্যা কী?

দেশে কমোডিটি এক্সচেঞ্জের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। তাই এই জানতে চাওয়া।

সাকিবের দুই প্রতিষ্ঠানের কাছে পাঠানো বিএসইসির চিঠিতে বলা হয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ৮ (৪) অনুযায়ী, সদস্যভুক্ত কোনো ব্যক্তি ব্যতীত অন্য কেউ স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নয় এমন কোনো সিকিউরিটিজের জন্য ব্রোকার বা ডিলার হিসেবে কাজ করবে না। ফলে এ পরিস্থিতিতে কমিশনের অনুমোদন ছাড়া বা স্টক এক্সচেঞ্জের সদস্য না হয়েও কমোডিটি ফিউচার কন্ট্রাক্টের মাধ্যমে ব্যবসা করার প্রস্তাব দেয়ার বিষয়ে প্রতিষ্ঠানের বক্তব্য জানতে চায় কমিশন।

২৫ মের মধ্যে প্রতিষ্ঠান দুটিকে এ বিষয়ে জানাতে বলা হয় চিঠিতে। চিঠির অনুলিপি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ও বাণিজ্য সচিব এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নরকেও দেয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, কমোডিটি ফিউচার কন্ট্রাক্ট সংক্রান্ত বিষয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ২ (সিসিসি) অনুযায়ী, কমোডিটি এক্সচেঞ্জে নগদ বা অফসেট কমিশনের সঙ্গে যথাযথভাবে নিবন্ধিত। কমোডিটি পণ্যগুলোর মধ্যে রয়েছে কৃষি, পশুসম্পদ, মৎস্য, বনজ, খনিজ বা এনার্জি দ্রব্যাদি এবং এ-জাতীয় পণ্য থেকে তৈরি বা প্রক্রিয়াজাত দ্রব্যাদি। এ ছাড়া কমিশন কর্তৃক সরকারি গেজেটের মাধ্যমে অবহিত করা যেকোনো পণ্য বা দ্রব্যাদি হতে পারে। আর সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ২ (১) (৩) অনুসারে, কমোডিটি ফিউচার কন্ট্রাক্টকে নিরাপত্তা হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

গত ২২ এপ্রিল রাজধানীর বনানীতে নিজের স্বর্ণ ব্যবসার শোরুম উদ্বোধন করেন সাকিব আল হাসান। ২০১৯ সালে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে ডিলার হিসেবে অনুমোদন পায় সাকিবের বুরাক কমোডিটি এক্সচেঞ্জ কোম্পানি। রাজধানী ঢাকার পাশাপাশি রংপুর ও কুমিল্লায় অফিস রয়েছে প্রতিষ্ঠানটির।

বিদেশ থেকে সোনার বার ও অলঙ্কার আমদানি করে বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে প্রতিষ্ঠানটি।

খেলাধুলার পাশাপাশি ব্যবসায়িক ক্ষেত্রেও বেশ আলোচিত সাকিব আল হাসান। হোটেল, রেস্তোরাঁ, ট্রাভেল এজেন্সি, ইভেন্ট ম্যানেজমেন্ট, কাঁকড়াসহ নানা ব্যবসার পর সবশেষ স্বর্ণ ব্যবসায় নেমেছেন তিনি।

ব্যাংক ব্যবসায়ও নামতে চেয়েছিলেন সাকিব। পিপলস ব্যাংকের উদ্যোক্তা পরিচালক হতে চেয়েছিলেন তিনি। প্রস্তাবিত ব্যাংকটির চেয়ারম্যান আবুল কাশেমের সঙ্গে সাকিব আল হাসান গত বছরের ২১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে আলোচনা করতে গিয়েছিলেন। বিষয়টি নিয়ে তখন দেশের অর্থনীতি ও ক্রীড়াঙ্গনে আলোচনা তৈরি হয়েছিল।

উদ্যোক্তা পরিচালকের তালিকায় সাকিবের মা শিরিন আক্তারের নামও ছিল।

কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেয়া সময় ৩১ ডিসেম্বরের মধ্যে কোম্পানি গঠন ও পেইড-আপ ক্যাপিটাল সংগ্রহে ব্যর্থ হওয়ায় এখন পর্যন্ত পিপলস ব্যাংকের অনেুমোদন দেয়া হয়নি।

 

 

 





 

অর্থ-বাণিজ্য

ঈদ উপলক্ষে ২৫ হাজার কোটি টাকার নতুন নোট আসছে

ডলার এখন ৯৩ টাকা ৪৫ পয়সা

গাড়ি আমদানিতে চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলল মোংলা

তেলের দাম কমানোর ঘোষণার প্রভাব নেই বাজারে

মোংলা থেকে সাড়ে ৩ ঘণ্টায় ঢাকায় আসছে পণ্য

সয়াবিন তেলের দাম লিটারে কমল ৬ টাকা

বেড়েছে পেঁয়াজ ও আলুর দাম

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে নতুন স্মারক নোট

ঢাকায় প্রস্তুত হচ্ছে কোরবানির হাট, ট্রেনে আসবে পশু

ঈদের আগে দশ দিন দোকানপাট খোলা রাত ১০টা পর্যন্ত

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2022   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER