| ঢাকা, বাংলাদেশ | সোমবার, ২৩ মে ২০২২ |
1650801077.gif 1647622201.jpg

বিভাগ : আন্তর্জাতিক তারিখ : ১২-০৫-২০২২

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে


  অনলাইন ডেস্ক


ভয়েস এশিয়ান, ১২ মে, ২০২২।। টানা কয়েকদিনের সংঘাত ও প্রাণহানির পর নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে শ্রীলঙ্কা। আজ বৃহস্পতিবার (১২ মে) সন্ধ্যা সাড়ে ছয়টায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন রনিল বিক্রমাসিংহে। তার নেতৃত্বাধীন দল ইউএনপির সূত্র এ খবর জানিয়েছে।

ডেইলি মিররের খবরে বলা হয়েছে, বুধবার সন্ধ্যায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের সঙ্গে তার রুদ্ধদ্বার বৈঠক হয়। ওই বৈঠকেই এ সিদ্ধান্ত হয়।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, শপথ গ্রহণের পর রনিল বিক্রমাসিংহে রাজধানী কলম্বোর একটি মন্দিরে যাবেন। সেখান থেকে ফিরে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন শুরু করবেন।

গত সোমবার বিক্ষোভের মুখে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বড় ভাই মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করেন। দেশটিতে এতেও বিক্ষোভ প্রশমিত হয়নি। মাহিন্দাসহ বেশ কয়েকজন মন্ত্রী-এমপির বাসভবনে আগুন দেয়া হয়। এরপর গত মঙ্গলবার সপরিবারে একটি নৌঘাঁটিতে আশ্রয় নেন মাহিন্দা। বুধবার ওই নৌঘাঁটিতে বিক্ষোভকারীরা তাকে খোঁজাখুঁজি করতে শুরু করে। পরবর্তী সময়ে গণমাধ্যমে তার শ্রীলঙ্কা ত্যাগের খবর পাওয়া যায়।

রনিল বিক্রমাসিংহে ১৯৯৩ থেকে ১৯৯৪, ২০০১ থেকে ২০০৪ এবং ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী এবং ১৯৯৪ থেকে ২০০১ ও ২০০৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত দুইবার প্রধান বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করেন।

রনিল বিক্রমাসিংহে কলম্বোর রয়্যাল কলেজে অধ্যয়ন করেন। পরে সিলন বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে ভর্তি হন। স্নাতক সম্পন্ন করার পর শ্রীলঙ্কা ল কলেজ থেকে আইন পরীক্ষায় অংশ নেন। ১৯৭২ সালে অ্যাডভোকেট হিসেবে শপথ গ্রহণ করেন তিনি।

কেলানিয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ড. মৈত্রী বিক্রমাসিংহের সঙ্গে তিনি ১৯৯৪ সালে বিয়ে করেন। তাদের এক মেয়েসন্তান রয়েছে। রনিল বিক্রমাসিংহে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে ২০১৪ সালে রবার্ট ই. উইলহেম ফেলো মনোনীত হন।

 





 

আন্তর্জাতিক

রাশিয়া কুল-কোলা, ফ্যান্সি এবং স্ট্রিট নামের তিনটি কোমল পানীয় বাজারে আনল

ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ

ভারতে কমল ডিজেল-পেট্রলের দাম

পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহারে তেলের বাজারে স্বস্তির আভাস

একবেলা কম খেয়ে খরচের লাগাম টানছে যুক্তরাজ্যবাসী

পাকিস্তানে সিগারেট-মোবাইল-গাড়িসহ ৩৮ পণ্য আমদানি নিষিদ্ধ

ইউক্রেনে যুদ্ধ বিশ্বব্যাপী দুর্ভিক্ষ ডেকে আনবে : জাতিসংঘ

রুশ হামলা ঠেকাতে ফিনল্যান্ডে প্রস্তুত ‘মাটির নিচের শহর’

পি কে হালদারকে ফাঁসানো হচ্ছে, দাবি ভাইয়ের

করোনা ঠেকাতে এবার সেনা নামালেন কিম

আন্তর্জাতিক বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2022   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER