| ঢাকা, বাংলাদেশ | সোমবার, ২৩ মে ২০২২ |
1650801077.gif 1647622201.jpg

বিভাগ : আইটি/বিজ্ঞান ও প্রযুক্তি তারিখ : ২১-০৪-২০২২

অপো ৫০ লাখ টাকার শুল্ক ফাঁকি দিয়েছে


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ২১ এপ্রিল, ২০২২।। চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো (Oppo) প্রায় ৫০ লাখ টাকা শুল্ক ফাঁকি দিয়েছে। আন্ডার ইনভয়েসিং ও অন্যান্য অনিয়মের মাধ্যমে দেশে মোবাইল আমদানির সময় ৪৬ লাখ ৩৩ হাজার ৪৯ টাকার শুল্ক ফাঁকি দিয়েছে প্রতিষ্ঠানটি।

গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের এক অনুসন্ধানে শুল্ক ফাঁকির এ তথ্য উঠে এসেছে।

শুল্ক ফাঁকির বিষয়ে জানাতে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে সম্প্রতি দাবিনামা সম্বলিত কারণ দর্শানো নোটিশ জারি করেছে কাস্টম হাউস।

এদিকে সম্প্রতি লঞ্চ করা অপো এফ২১ স্মার্টফোনের র‌্যাম নিয়ে প্রতারণা এবং পুরোনো মডেল রেনো ৫ কে নতুন নামে বাজারে ছাড়ার অভিযোগ রয়েছে।

ওই নোটিশের তথ্যানুযায়ী, অপো বাংলাদেশ কমিউনিকেশন ইকুইপমেন্ট কো নামের প্রতিষ্ঠানটি মোবাইল সেট আমদানির সময় আন্ডার ইনভয়েসিং ও অন্যান্য অনিয়মের মাধ্যমে শুল্ক ফাঁকি সংক্রান্ত গোপন সংবাদ পেয়ে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর একটি অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করে। অনুসন্ধানকারী কর্মকর্তা একটি প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদনে এই শুল্ক ফাঁকির অভিযোগ তোলা হয়।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির বরাত দিয়ে দাবিনামা সম্বলিত কারণ দর্শানো নোটিশে বলা হয়েছে, ২০১৮ সালে আমদানিকৃত ১৮০৩ মডেলের ২০০০ টি অপো ব্র্যান্ডের মোবাইল সেট আমদানি বেশি প্রদর্শিত হয়েছে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটিকে উল্লেখিত মডেলের সব বিল অব এন্ট্রি দাখিল করতে মৌখিকভাবে বলা হলেও প্রতিষ্ঠানটি তথ্যাদি দাখিল করেনি। প্রতিষ্ঠানটি মোবাইল হ্যান্ডসেট কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ এর সেকশন -৩২ লঙ্ঘন করে মিথ্যে ঘোষণায় শুল্ক করাদি ফাঁকি দিয়ে এসব অতিরিক্ত হ্যান্ডসেট আমদানি করেছে।

বার্তা২৪.কম-এর  হাতে থাকা দাবিনামা সম্বলিত কারণ দর্শানো নোটিশে আরও বলা হয়েছে, ২০১৮ সালে বর্ণিত মডেলের প্রতি ইউনিটের শুল্কায়নযোগ্য মূল্য ছিল ৯৬ মার্কিন ডলার, শুল্ক হার ছিল ২৮.৫%, মুদ্রা বিনিময়ের হার ছিল ৮৩.০০ টাকা।

সেই হিসেবে শুল্কায়নযোগ্য মূল্য এক কোটি বাষটি লাখ ছাপ্পান্ন হাজার তিনশত চৌদ্দ টাকা এবং আদায়যোগ্য শুল্ক করাদির পরিমান ছেচল্লিশ লাখ তেত্রিশ হাজার ঊনপঞ্চাশ টাকা।

নোটিশে আরও বলা হয়েছে, এই টাকা আদায়ে কেন প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না এই মর্মে প্রতিষ্ঠানটিকে ৩০ কার্য দিবসের সময় দিয়ে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হলেও উত্তর দেয়নি অপো বাংলাদেশ কমিউনিকেশন ইকুইপমেন্ট কো। পরবর্তীতে দাবিনামা সম্বলিত কারণ দর্শানো নোটিশ জারি করা হয়। ৭ কার্যদিবসের মধ্যে জবাব পাওয়া না গেলে রক্ষিত দলিলাদির ভিত্তিতে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়।

এদিকে সম্প্রতি বাংলাদেশে ‘অপো এফ২১ প্রো’ নামে নতুন একটি স্মার্টফোন উন্মোচন করেছে অপো। রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের  মন্ত্রী মোস্তাফা জব্বার অপো এফ২১ প্রো এর লঞ্চ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 





 

আইটি/বিজ্ঞান ও প্রযুক্তি

সিঙ্গাপুর ই-কমার্স খাতে বাংলাদেশকে সহায়তা করবে

তিন বছরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আয় করেছে ৩০০ কোটি টাকা

টুইটার এখন ইলন মাস্কের, খরচ পড়ল ৪,৪০০ কোটি ডলার

বাণিজ্যিকভাবে ফাইভ জি চালু ৩১ মার্চ

মোবাইল অপারেটরদের ফাইভ-জি চালুর প্রস্তুতি

ইউক্রেনে সক্রিয় ইলন মাস্কের ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিস স্টারলিংক

গুগলের ভুল ধরে ৬৫ কোটি টাকা পুরস্কার

ফেসবুক কী ঘুরে দাঁড়াতে পারবে?

রুশ প্রতিষ্ঠানের সঙ্গে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের চুক্তি

স্মার্টফোনের বাজারে সুদিন ফিরছে

আইটি/বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2022   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER