| ঢাকা, বাংলাদেশ | বুধবার, ১৯ জানুয়ারী ২০২২ |
1636004223.gif 1641004185.jpg

বিভাগ : আন্তর্জাতিক তারিখ : ২৭-১১-২০২১

ভারতে আটকা বাংলাদেশের পরিত্যক্ত জাহাজকে ভাসমান রেস্তোরাঁয় পরিণত করা হচ্ছে


  অনলাইন ডেস্ক


ভয়েস এশিয়ান, ২৭ নভেম্বর, ২০২১।। গত বছরের ১২ অক্টোবর বাংলাদেশি কার্গো জাহাজ এমভি মা ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিশাখাপত্তনম বন্দরের উত্তর প্রান্তের কাছে সৈকতে আছড়ে পড়ে।

ভারতের বিশাখাপত্তনম বন্দরে অবস্থিত বাংলাদেশের পরিত্যক্ত কার্গো জাহাজ 'এমভি মা'-কে আগামী ২৯ ডিসেম্বর থেকে জনসাধারণের দেখার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। পর্যায়ক্রমে জাহাজটিকে একটি ভাসমান রেস্তোরাঁয় রূপ দেওয়া হবে।

জাহাজটির ডেকে থাকবে ওপেন রেস্তোরাঁ এবং কার্গো সংলগ্ন জায়গায় শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁ। পাশাপাশি থাকবে ইয়ট, কটেজ সুবিধা এবং ওয়াটার স্কুটারের মাধ্যমে সমুদ্র ভ্রমণের সুযোগ। 

পুরো প্রকল্পটির জন্য লাগছে ভারতীয় মুদ্রায় ১৫ কোটি টাকা। যৌথভাবে এর তত্ত্বাবধান করছে দেশটির অন্ধ্রপ্রদেশ রাজ্যের পর্যটন উন্নয়ন করপোরেশন (এপিটিডিসি) এবং শোর অ্যান্ড শিপ রিসোর্টস নামক একটি বেসরকারি পর্যটন সংস্থা।

সংস্থাটির প্রমোটার সুরেন্দর সিং গিল বলেন, "শুধু জাহাজটিতে ঘুরে বেড়ানোই অনেক বেশি রোমাঞ্চকর। আমরা তাই দ্রুত একে উন্মুক্ত করে দিচ্ছি।" 

এপিটিডিসির ব্যবস্থাপনা পরিচালক এস সত্যনারায়ণ জানান, প্রথম পর্যায়ে জাহাজের আনুষঙ্গিক কাজগুলো তদারক করবে শোর এবং শিপ রিসোর্টস এবং উপকূলবর্তী সৈকতে অবকাঠামো স্থাপনের দায়িত্বে থাকবে এপিটিডিসি। 

এছাড়াও প্রকল্পটি দক্ষিণ ভারতের টেনেটি পার্ক এবং কৈলাসগিরি পাহাড়ের মতো জনপ্রিয় পর্যটন স্থানগুলোর কাছাকাছি হওয়ায়, যানজট এড়াতে জোদুগুল্লাপালেম সমুদ্র সৈকতে একটি পৃথক রাস্তা এবং পার্কিং লট তৈরি করা হচ্ছে।

সত্যনারায়ণ বলেন, "পরিত্যক্ত জাহাজটি রাজ্যের জন্য একটি আকর্ষণীয় পর্যটন স্থান হবে। আসন্ন শীতে বিশাখাপত্তনম বন্দর ভ্রমণকারী সকল পর্যটক যেন জাহাজটিতে ভ্রমণের আনন্দ পেতে পারে, আমরা তাই ডেভেলপারদের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছি।" 

গত বছরের ১২ অক্টোবর বাংলাদেশি কার্গো জাহাজ এমভি মা ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিশাখাপত্তনম বন্দরের উত্তর প্রান্তের কাছে সৈকতে আছড়ে পড়ে। জাহাজটিকে এক নজর দেখতে সেসময় প্রচুর মানুষ ভিড় করে। হুড়োহুড়িতে কেউ যেন পানিতে পড়ে দুর্ঘটনা না ঘটায়, পুলিশ তাই জায়গাটিকে ঘিরে রাখে।

উত্তাল সমুদ্র ও খারাপ আবহাওয়ার কারণে ৮০ মিটার দৈর্ঘ্যের জাহাজটির নোঙর সরে যায় এবং এটি  বিশাখাপত্তনমের টেনেটি পার্কের কাছে সরে যায়।

পরবর্তীতে অন্ধ্রপ্রদেশ সরকার দ্রুত এ পরিস্থিতির সদ্ব্যবহার করে এবং এটিকে একটি ভাসমান রেস্তোরাঁয় রূপান্তরের চিন্তা করে।

  • সূত্র- ডেক্কান ক্রনিকল  
 




 

আন্তর্জাতিক

কানাডা থেকে আসা চিঠির মাধ্যমে ওমিক্রন ছড়িয়েছে চীনে!

ইন্দোনেশিয়ার নতুন রাজধানী কালিমানতান

করোনর মধ্যে শীর্ষ ১০ ধনীর সম্পদ দ্বিগুণ

অলিম্পিকের ফাঁকে চীনে ঢুকে পড়ল ওমিক্রন

টিকা না নেওয়া শ্রমিকেরা সিঙ্গাপুরে চাকরি হারানোর ঝুঁকিতে

করোনায় ভারতে একদিনে চারশতাধিক মৃত্যু

ওমিক্রনের সংক্রমণ থেকে ব্যাপক সুরক্ষা দেয় জোড়া মাস্ক: গবেষণা

পশ্চিমবঙ্গে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত ৩, আহত ২০

করোনা ঠেকাতে আক্রান্তদের ধাতব বাক্সে বন্দি করছে চীন, বিতর্ক

মালয়েশিয়া কর্মী নিয়োগে তৃতীয় পক্ষের ভূমিকা চায় না

আন্তর্জাতিক বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2022   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER