| ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ |
1636004223.gif 1635995700.jpg

বিভাগ : অর্থ-বাণিজ্য তারিখ : ২৩-১১-২০২১

থাইল্যান্ডে বাংলাদেশী পণ্যের প্রচার করবে থাই দূতাবাস: রাষ্ট্রদূত


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ২৩ নভেম্বর, ২০২১।। থাইল্যান্ডের বাজারে বাংলাদেশী পণ্যের বিক্রি বাড়াতে আগ্রহী বাংলাদেশে নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদে সুমিতমোর।

মঙ্গলবার (২৩ নভেম্বর) সকালে বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ কালে এ আগ্রহের কথা প্রকাশ করেন তিনি।

রাষ্ট্রদূত জানান থাইল্যান্ড ও বাংলাদেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়ে ইতিবাচক অগ্রগতি হয়েছে।

তবে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হবার পর, বিশ্ববাজারে বেশকিছু বাজার সুবিধা হারাবে বাংলাদেশ। তাই ২০২৬ পরবর্তী সময়ে অর্থনৈতিক উন্নয়নের জন্য এফটিএ বা পিটিএ অপরিহার্য হবে। তবে মুক্ত বাণিজ্য চুক্তি করার আগে সংশ্লিষ্ট দুই দেশের মধ্যে বাণিজ্য ভারসাম্য প্রতিষ্ঠা করতে হবে।

দুইদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য দীর্ঘদিন ধরেই থাইল্যান্ডের অনুকূলে রয়েছে। এসময় তিনি থাই বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। বিশেষ করে কৃষি প্রক্রিয়াজাত শিল্পে থাই বিনিয়োগ লাভজনক হতে পারে। একই সঙ্গে চীন, জাপান, কোরিয়া ও ভারতের উদাহরণ দিয়ে বলেন, অনেক দেশই তাদের নিজেদের ব্যবসায়ীদের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল নিয়েছে। থাইল্যান্ডও চাইলে এমন পদক্ষেপ নিতে পারে। এছাড়াও থাইল্যান্ডে বাংলাদেশী পণ্যের বাজার বাড়াতে বিভিন্ন উদ্যোগ নেয়ার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

থাই রাষ্ট্রদূত বলেন, পণ্যের ব্র্যান্ডিং করা গেলে, দেশটিতে বাংলাদেশী পন্যের ব্যাপক চাহিদা তৈরির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে বাংলাদেশের তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও মাছ রপ্তানির বিশাল সুযোগ রয়েছে। এ সময় দেশটিতে রোড শো আয়োজন এবং যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাব দেন এফবিসিসিআই’র সহ-সভাপতি এম এ মোমেন।

ব্যাংকক ও ঢাকার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনের অংশ হিসেবে আগামী বছর বাংলাদেশ সফরে আসবেন দেশটির উপ-প্রধানমন্ত্রী এবং বাণিজ্য মন্ত্রী। ঐ সময় এফবিসিসিআই’র সঙ্গে প্রতিনিধি দলের বৈঠক আয়োজনের প্রস্তাব দেন থাই রাষ্ট্রদূত। ঐ বৈঠকেই দুই দেশের বাণিজ্য বাড়াতে করনীয় ঠিক করা হবে।

সাক্ষাৎ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি জনাব মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি জনাব মো. হাবীব উল্লাহ ডন এবং মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।





 

অর্থ-বাণিজ্য

বাংলাদেশে দেড় বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা সৌদি কোম্পানির

বিপুল বিদেশি বিনিয়োগের জন্য প্রস্তুত বাংলাদেশ

ইউরোপে নতুন কোভিড নিষেধাজ্ঞা, অর্ডার কমার শঙ্কায় পোশাক রপ্তানিকারকরা

প্রতারিত ক্রেতারা হাজার কোটি টাকার প্লট ও ফ্ল্যাট কিনে ঘুরছেন দ্বারে দ্বারে

ওমিক্রন উদ্বেগে বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন স্থগিত

সবজির দাম কমেছে, বেড়েছে আলুর

জ্বালানি তেলের দাম ১৫ টাকা বাড়ানো ঠিক হয়নি: এফবিসিসিআই

ঢাকায় ২৮ ও ২৯ নভেম্বর বিনিয়োগ সম্মেলন

সিঙ্গাপুর, জাপান ও কানাডার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি হচ্ছে

মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ছে

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER