| ঢাকা, বাংলাদেশ | রবিবার, ১৭ অক্টোবর ২০২১ |
1630810878.jpg 1629130011.gif

বিভাগ : অর্থ-বাণিজ্য তারিখ : ১১-১০-২০২১

বিশ্ব ব্যাংকের প্রতিবেদন: করোনার বছরে দরিদ্র দেশের ঋণ বেড়েছে ১২%


  অনলাইন ডেস্ক


ভয়েস এশিয়ান, ১১ অক্টোবর, ২০২১।। বিশ্বজুড়ে ২০২০ সাল ছিল করোনার বছর। এ বছরে নিম্ন আয়ের দেশগুলোর ঋণের বোঝা গত বছর ১২ শতাংশ বেড়ে ৮৬ হাজার কোটি ডলারে পৌঁছেছে। সেমাবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিশ্ব ব্যাংক।

এতে বলা হয়, কভিড-১৯ মোকাবিলায় দেশগুলো বড় আকারের প্রণোদনা প্যাকেজ গ্রহণ করেছে। এর পরিপ্রেক্ষিতে ২০২০ সালে দরিদ্র দেশগুলোয় বেড়েছে ঋণের বোঝা। 

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো সংকটে রয়েছে- প্রতিবেদনে এরই প্রতিফলন দেখা যাচ্ছে। 

তিনি নতুন ইন্টারন্যাশনাল ডেট স্ট্যাটিস্টিক্স ২০২২ প্রতিবেদনে এক বিবৃতিতে জানান, ঋণবিষয়ক সমস্যার জন্য ঋণ কমানো, দ্রুত পুনর্গঠন এবং স্বচ্ছতা বাড়ানোর মতো পদক্ষেপ নেয়া প্রয়োজন। 

ম্যালপাসের মতে, অর্থনীতি পুনরুদ্ধার ও দারিদ্র্য কমাতে টেকসই ঋণ স্তর গুরুত্বপূর্ণ। 

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনের বরাতে রয়টার্স জানায়, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর সমন্বিত বিদেশি ঋণের পরিমাণ গত বছর ৫ দশমিক ৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৭ ট্রিলিয়ন ডলারে। আর এর প্রভাব পড়ছে সব অঞ্চলের দেশগুলোয়। 

বিশ্ব ব্যাংক বলছে, দরিদ্র দেশগুলোর নেয়া বিদেশি ঋণের পরিমাণ ছাড়িয়ে গেছে মোট জাতীয় আয় (জিএনআই) ও রপ্তানি প্রবৃদ্ধিকে। বিদেশি ঋণ ও জিএনআইর অনুপাত ২০২০ সালে ৫ শতাংশীয় পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪২ শতাংশে। অন্যদিকে এ সময় ঋণ ও রপ্তানির অনুপাত বেড়ে পৌঁছেছে ১৫৪ শতাংশে। ২০১৯ সালে এ হার ছিল ১২৬ শতাংশ।  

প্রতিবেদন বলছে, বহুমুখী ঋণদাতাদের কাছ থেকে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো গত বছর নিট ঋণ নিয়েছে ১১ হাজার ৭০০ কোটি ডলার, যা এক দশকে সর্বোচ্চ। নিম্ন আয়ের দেশগুলোর নিট ঋণের অংক ২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১০০ কোটি ডলার। এটি এক দশকে সবচেয়ে বেশি। মোট নিট ঋণের ৪ হাজার ২০০ কোটি ডলার দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বহুমুখী ঋণদাতারা। 

বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ কারম্যান রেইনহার্টের মতে, সুদহার বেড়ে যাওয়ায় চ্যালেঞ্জের সম্মুখীন উচ্চ ঋণে জর্জরিত দেশগুলোর সংকট আরও বাড়বে। 

তিনি বলেন, আর্থিক বাজার নাজুক অবস্থায় রয়েছে। ফলে ঋণ সংকট মোকাবিলায় নীতিনির্ধারকদের যথাযথ প্রস্তুতি নেওয়া প্রয়োজন। বিশেষ করে বিকাশমান বাজার ও উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোয়। 

 
 

 





 

অর্থ-বাণিজ্য

লাগামহীন নিত্যপণ্যের দামে ক্রেতার হাঁসফাঁস

ওয়েস্টিন ঢাকা পেল ওয়ার্ল্ড লাক্সারি অ্যাওয়ার্ড

পেঁয়াজ আমদানিতে শুল্ক প্রত্যাহার, কমলো চিনিতে

মালয়েশিয়ার শ্রম বাজার ফের সচল হচ্ছে

দেশে কোটিপতির সংখ্যা লাখ ছুঁই ছুঁই: বাংলাদেশ ব্যাংক

টিসিবির ট্রাকে ৩০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি শুরু

বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রফতানি বন্ধ থাকবে ৬ দিন

অস্থির নিত্যপণ্যের বাজার, বিপাকে স্বল্প আয়ের মানুষ

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বেড়ে ১২৫৯ টাকা

দেশীয় ই-কমার্সের ‘১০-১০’ উৎসব শুরু হচ্ছে আজ

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER