| ঢাকা, বাংলাদেশ | রবিবার, ১৭ অক্টোবর ২০২১ |
1630810878.jpg 1629130011.gif

বিভাগ : আন্তর্জাতিক তারিখ : ১৭-০৯-২০২১

ভারতে প্রতি ২৪ ঘণ্টায় ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটছে


  অনলাইন ডেস্ক


ভয়েস এশিয়ান, ১৭ সেপ্টেম্বর, ২০২১।। ভারতে প্রতি ২৪ ঘণ্টায় গড়ে অন্তত ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটে এবং একই সময়ে খুন হন কমপক্ষে ৮০ জন। গত বছরের প্রত্যেক দিনের খুন এবং ধর্ষণের এই পরিসংখ্যান বুধবার প্রকাশ করেছে ভারতের জাতীয় অপরাধ রেকর্ডস ব্যুরো (এনসিআরবি)।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ২০২০ সালে ভারতে দৈনিক গড়ে ৮০ জন খুন হয়েছেন। আর পুরো বছরে খুনের এই সংখ্যা ২৯ হাজার ১৯৩ জন। দেশটিতে খুন এবং ধর্ষণের শীর্ষে আছে উত্তরপ্রদেশ।

তবে গত বছরের এই সংখ্যা তার আগের বছরের তুলনায় মাত্র ১ শতাংশ বেশি। ২০১৯ সালে ভারতে মোট ২৮ হাজার ৯১৫টি খুনের ঘটনা ঘটে এবং দৈনিক খুন হন ৭৯ জন।

এনসিআরবি বলছে, দেশটির রাজ্যগুলোর মধ্যে গত বছরে খুনের শীর্ষে আছে উত্তরপ্রদেশ। এই রাজ্যে ৩ হাজার ৭৭৯ জন হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এরপরই বিহার (৩ হাজার ১৫০ জন), মহারাষ্ট্র (২ হাজার ১৬৩ জন), মধ্যপ্রদেশ (২ হাজার ১০১ জন) এবং পশ্চিমবঙ্গে এক হাজার ৯৪৮ জনের খুনের তথ্য রেকর্ড করেছে এনসিআরবি।

রাজধানী নয়াদিল্লিতে গত বছর খুন হয়েছেন ৪৭২ জন বলে ওই পরিসংখ্যানে জানানো হয়েছে। গত বছর ভারতে প্রত্যেকদিন গড়ে ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। আর দেশটিতে ওই বছর মোট ধর্ষণের ঘটনা রেকর্ড হয়েছে ২৮ হাজার ৪৬টি।

এনসিআরবির পরিসংখ্যান বলছে, ২০২০ সালে দেশটিতে নারীদের বিরুদ্ধে ৩৭ লাখ ১ হাজার ৫০৩টি অপরাধের রেকর্ড হয়েছে; যা আগের বছরের তুলনায় ৮ দশমিক ৩ শতাংশ কম। ২০১৯ সালে দেশটিতে নারীদের বিরুদ্ধে ৪০ লাখ ৫ হাজার ৩২৬টি অপরাধের রেকর্ড হয়।

২০২০ সালে নারীদের বিরুদ্ধে অপরাধের মোট ঘটনার মধ্যে ২৮ হাজার ৪৬টি ধর্ষণের ঘটনা ঘটেছে। ধর্ষণের এসব ঘটনায় ভুক্তভোগীর সংখ্যা ছিল ২৮ হাজার ১৫৩ জন।

এনসিআরবির তথ্য অনুযায়ী, গত বছর ভারতের রাজস্থানে সবচেয়ে বেশি ৫ হাজার ৩১০টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এরপরই ২ হাজার ৭৬৯টি ধর্ষণের ঘটনা নিয়ে দ্বিতীয় স্থানে আছে উত্তরপ্রদেশ। একই সময়ে মধ্যপ্রদেশে ২ হাজার ৩৩৯টি এবং মহারাষ্ট্রে ২ হাজার ৬১টি ধর্ষণের ঘটনা রেকর্ড হয়েছে।

গত বছর ভারতে প্রতি এক লাখ নারীর মধ্যে ৫৬ দশমিক ৫ জন অপরাধের শিকার হয়েছেন; যা তার আগের বছরের ৬২ দশমিক ৩ শতাংশের তুলনায় কিছুটা কম। ২০২০ সালে ভারতে নারীদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের মধ্যে সর্বোচ্চ এক লাখ ১১ হাজার ৫৪৯টি ঘটনার সঙ্গে স্বামী অথবা আত্মীয় স্বজনদের নিপীড়নের রেকর্ড হয়েছে। একই বছরে ৬২ হাজার ৩০০টি অপহরণের ঘটনা ঘটেছে।

 





 

আন্তর্জাতিক

সৌদিতে করোনার বিধিনিষেধ শিথিল, মাস্ক পরতে হবে না

যুক্তরাজ্যে ছুরিকাঘাতে এমপি ডেভিড অ্যামেস নিহত

বিশ্বের ৩০০ কোটি মানুষ স্বাস্থ্যকর খাবার পায় না: জাতিসংঘ মহাসচিব

আফগানিস্তানে ফের মসজিদে বোমা হামলা, নিহত ৩২ আহত ৫৩

পৃথিবী থেকে হারিয়ে যাবে ৪২ দেশ

১৮ মাস পর বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলল বালি

করোনাকালে জাপানের ইতিহাসে সবচেয়ে বেশি শিশুর আত্মহত্যা

নেপালে পাহাড়ি সড়ক থেকে বাস ছিটকে পড়ে নিহত ২৮

মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদে ২০০ নারী নিয়োগ

চীনে ভয়াবহ বন্যা, ২০ লাখ মানুষ গৃহহীন

আন্তর্জাতিক বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER