| ঢাকা, বাংলাদেশ | শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১ |
1630810878.jpg 1629130011.gif

বিভাগ : জাতীয় তারিখ : ১৪-০৯-২০২১

বাংলাদেশে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করতে চায় নেপাল


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ১৪ সেপ্টেম্বর, ২০২১।। নেপাল ভারতের মধ্য দিয়ে বাংলাদেশে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করতে চায়। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ-নেপাল যৌথ ওয়ার্কিং গ্রুপ ও যৌথ স্টিয়ারিং কমিটির ভার্চুয়াল সভায় নেপাল বিদ্যুৎ রপ্তানীর জন্য বাংলাদেশকে এই প্রস্তাব দিয়েছে।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, বাংলাদেশ-নেপাল বিদ্যুৎ খাতে সহযোগিতা বিষয়ক যৌথ স্টিয়ারিং কমিটির ভার্চুয়াল সভা আজ অনুষ্ঠিত হয়। এটি ছিলো কমিটির তৃতীয় সভা। এতে বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান এবং নেপালের পক্ষে সেদেশের বিদ্যুৎ, পানি সম্পদ ও সেচ সচিব দেবেন্দ্র কার্কি নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সূত্রে জানা যায়, সভায় নেপালে জলবিদ্যুৎকেন্দ্রে বাংলাদেশের বিনিয়োগের সম্ভাবনাসহ দুই দেশের বিদ্যুৎ খাতে সহযোগিতা বাড়ানোর বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। এছাড়া নবায়নযোগ্য জ্বালানির সম্প্রসারণের অভিজ্ঞতা, জ্ঞান ও দক্ষতা বিনিময়, বিদ্যুৎখাতে সক্ষমতা বাড়ানোসহ বিভিন্ন বিষয়ে দুই দেশের সহযোগিতার অগ্রগতি নিয়েও সভায় আলোচনা হয়।

বাংলাদেশ-নেপাল যৌথ ওয়ার্কিং গ্রুপ ও যৌথ স্টিয়ারিং কমিটির পরবর্তী সভা ২০২২ সালের মার্চ অথবা এপ্রিল মাসে নেপালে হওয়ার কথা রয়েছে। সভায় জানানো হয়, নেপাল সরকার সম্ভাব্য ৫টি জলবিদ্যুৎ প্রকল্প চিহ্নিত করেছে। এগুলোর মধ্যে কোনটিতে বাংলাদেশি প্রতিষ্ঠানের বিনিয়োগের সুযোগ থাকবে তা নিয়ে নেপাল সরকারের সমীক্ষা রয়েছে। সমীক্ষা শেষ হলেই এই বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। নেপালে বিদ্যুৎ কেন্দ্রে অর্থায়ন ও যৌথভাবে প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য প্রকল্প চিহ্নিত করা, উভয় দেশের মধ্যে বিদ্যুৎ আমদানি-রপ্তানির কৌশল নির্ধারণ এবং আন্তঃদেশীয় বিদ্যুৎ সংযোগের মাধ্যমে বিদ্যুৎ সঞ্চালনের সম্ভব্যতা যাচাইয়ে দুই দেশের প্রতিনিধিদের নিয়ে সঞ্চালন বিষয়ক আলাদা দুটি টেকনিক্যাল দল গঠন করা হয়েছে।

ভারতের জিএমআর গ্রুপের সহযোগিতায় নেপালে বাস্তবায়ন হতে যাওয়া ৯০০ মেগাওয়াট আপার কার্নালী জল বিদ্যুৎ কেন্দ্র থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আমদানির অগ্রগতি নিয়েও সভায় আলোচনা হয়েছে বলে জানা গেছে। এসময় বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি, জিএমআর এবং এনভিভিএন এর মধ্যে এ বিষয়ে একটি চুক্তির প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

বাংলাদেশ-নেপাল সঞ্চালন লাইনের অংশবিশেষ ভারতের ভূখণ্ডের ওপর দিয়ে নির্মিত হবে। এজন্য বাংলাদেশ-ভারত-নেপাল ত্রিপক্ষীয় সমঝোতার মাধ্যমে বিষয়টি নির্ধারণ করার জন্য যৌথ স্টিয়ারিং সভায় মত প্রকাশ করা হয়। এসময় নেপালের পক্ষ থেকে বর্তমান সঞ্চালন লাইন ব্যবহার করে ভারতের মাধ্যমে নেপাল থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে রপ্তানির জন্য নেপাল প্রস্তাব দেয়।

 

 





 

জাতীয়

টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে বিশ্ব নেতাদের কাছে শেখ হাসিনার ৬ প্রস্তাব

মোদির জন্মদিনে শেখ হাসিনার ৭১টি লাল গোলাপের শুভেচ্ছা

ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

করোনায় দেশে আরও ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ১৯০৭

ইভ্যালির চেয়ারম্যান-এমডি ৩ দিনের রিমান্ডে

মেট্রোরেলের মালামাল চুরির অভিযোগে ৮ জন গ্রেপ্তার

দেনা হাজার কোটি, ইভ্যালিকে দেউলিয়া ঘোষণার পরিকল্পনা ছিল: র‌্যাব

ইভ্যালির সিইও ও চেয়ারম্যানকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

থার্ড টার্মিনালের কাজ চলছে পুরোদমে

জাতীয় বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER