| ঢাকা, বাংলাদেশ | শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১ |
1630810878.jpg 1629130011.gif

বিভাগ : অর্থ-বাণিজ্য তারিখ : ১২-০৯-২০২১

বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন

করোনাকালে চাকরি ছেড়েছেন সাড়ে ৩ হাজার ব্যাংকার


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ১২ সেপ্টেম্বর, ২০২১।। করোনাকালে দেশের ছয়টি বেসরকারি ব্যাংক থেকে ১৯ মাসে ৩ হাজার ৩১৩ জন কর্মকর্তা চাকরি ছেড়েছেন। তাদের মধ্যে কেউ পদত্যাগে বাধ্য হয়েছেন। আবার কাউকে ছাঁটাই, অপসারণ ও বরখাস্ত করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে এমন তথ্য উঠে এসেছে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৯ আগস্ট পর্যন্ত ছয়টি বেসরকারি ব্যাংকে এ বিশেষ পরিদর্শন করে কেন্দ্রীয় ব্যাংক।

পরিদর্শনের তথ্য বলছে, করোনাকালে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৯ আগস্ট পর্যন্ত মাত্র ১৯ মাসে বেসরকারি ছয় ব্যাংকের ৩ হাজার ৩১৩ জন কর্মকর্তা চাকরি ছেড়েছেন। তাদের মধ্যে ৩ হাজার ৭০ জন ‘স্বেচ্ছায়’ পদত্যাগ করেছেন। আর ২০১ কর্মকর্তাকে অপসারণ, ৩০ কর্মকর্তাকে বরখাস্ত ও ১২ কর্মকর্তাকে ছাঁটাই করা হয়েছে।

আলোচ্য সময়ে, ইস্টার্ন ব্যাংকের ২০১, সিটি ব্যাংকের ১ হাজার ৯৮, ডাচ্-বাংলা ব্যাংকের ২৭৯, স্ট্যান্ডার্ড ব্যাংকের ১৩৫, ব্র্যাক ব্যাংকের ১ হাজার ২১১ ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ১৪৬ কর্মকর্তা ‘স্বেচ্ছায়’ চাকরি ছেড়েছেন। এই সময়ে ডাচ্-বাংলার ১৪১ ও ব্র্যাক ব্যাংকের ৪৩ কর্মকর্তাকে অপসারণ করেছে। এত কর্মকর্তার ‘স্বেচ্ছায়’ পদত্যাগকে অস্বাভাবিক বলছে কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে ব্যাংকের নথিপত্রে ‘স্বেচ্ছায়’ পদত্যাগ উল্লেখ থাকলেও বাস্তবে চিত্র ভিন্ন। খোঁজ নিয়ে জানা গেছে, বেশির ভাগ কর্মকর্তাকে পদত্যাগে বাধ্য করা হয়েছে। এক্ষেত্রে যথাযথ প্রক্রিয়াও অনুসরণ করা হয়নি।

ছাঁটাই হওয়া কয়েক জন ব্যাংকার জানান, বেঁধে দেওয়া লক্ষ্য পূরণ করতে না পারলে পদত্যাগে বাধ্য করা হয়। আবার সিনিয়র পদে নতুন কেউ যোগ দিলেও পুরোনোদের ছাঁটাই করে নতুন লোকবল নেওয়া হয়। স্বেচ্ছায় পদত্যাগ না করলে বরখাস্ত বা ছাঁটাই করা হয়। যে কারণে আর্থিক সুবিধা পাওয়া যায় না, অন্য ব্যাংকে যোগদানের সুযোগও থাকে না। তাই সবাই স্বেচ্ছায় পদত্যাগ করতে বাধ্য হন।

কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা বলেন, কর্মীদের কারণেই করোনার মধ্যে ব্যাংকগুলো আগের চেয়ে বেশি মুনাফা করেছে। এরপরও অনেক ব্যাংক কোনো কারণ ছাড়াই কর্মী ছাঁটাই করেছে। এতে করে পুরো ব্যাংক খাতে কর্মীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে, যা দূর করতে শিগিগরই নির্দেশনা দেওয়া হবে।





 

অর্থ-বাণিজ্য

জিনিসের বাড়তি দামে বেকায়দায় মানুষ

ইভ্যালিসহ ১০ ই–কমার্স প্রতিষ্ঠানে নিরীক্ষা চায় কেন্দ্রীয় ব্যাংক

২০২৬ সালের পরও উন্নয়নশীল বাংলাদেশকে ‘বাণিজ্য সুবিধা’ দেবে ইইউ

বেড়েছে মুরগি-পেঁয়াজ-ডালের দাম

অসময়ের তরমুজে সবজির লোকসান কাটানোর অপেক্ষা

সয়াবিন তেলের আর কত দাম বাড়বে!

দাম বেড়েছে ডাল-আটা-মুরগির

রেমিট্যান্সে ভাটা

অ-বন্টিত লভ্যাংশ ও আইপিওর টাকা বিতরণে সামিট অ্যলায়েন্সের নোটিস

ভ্যাট কম দেওয়ায় ফেসবুক গুগলকে ধরতে শিগগির অভিযান

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER