| ঢাকা, বাংলাদেশ | শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১ |
1630810878.jpg 1629130011.gif

বিভাগ : রাজনীতি তারিখ : ১০-০৯-২০২১

বড় দলের নেতারা বয়স-অসুস্থতায় কাবু


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ১০ সেপ্টেম্বর, ২০২১।। ক্ষমতাসীন আওয়ামী লীগের পাশাপাশি দেশের অন্যতম প্রধান দুই বিরোধী দল বিএনপি ও জাতীয় পার্টির বেশ কয়েকজন শীর্ষ নেতা এ মুহূর্তে অসুস্থ রয়েছেন। একদিকে বয়সের ভার, এর সঙ্গে যুক্ত হয়েছে নানা শারীরিক জটিলতা। অসুস্থ নেতাদের মধ্যে কারও কারও অবস্থা গুরুতর। কেউ বার্ধক্যজনিত সমস্যাসহ দীর্ঘমেয়াদি জটিলতায় ভুগছেন। অসুস্থদের মধ্যে সংকটাপন্ন অবস্থায় কেউ আছেন হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ)। আবার কাউকে চিকিৎসা নিতে হচ্ছে দেশের বাইরে। অসুস্থ নেতাদের নিয়ে পরিবারের পাশাপাশি দলেও রয়েছে উদ্বেগ।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া করোনা-পরবর্তী নানা জটিলতায় ভুগছেন। ২০১৮-তে কারাবন্দী হওয়ার আগে থেকেই শারীরিক অবস্থা বিবেচনায় রাজনৈতিক কর্মকাণ্ড থেকে নিজেকে গুটিয়ে নেন খালেদা জিয়া। কারাবন্দী হওয়ার পর কারাগারেই ভীষণ অসুস্থ হয়ে পড়েন। ২০২০-এর ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে শর্ত সাপেক্ষে কারাগারের পরিবর্তে বাসায় থাকার অনুমতি পান। বাসায় থাকতেই করোনায় আক্রান্ত হন। করোনা ও করোনা-পরবর্তী জটিলতার চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন, করোনার টিকাও নিয়েছেন। এরপরেও বার্ধক্যজনিত নানা সমস্যার সঙ্গে হার্ট, কিডনিসহ নানা জটিলতায় ভুগছেন তিনি।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ এ মুহূর্তে ভারতে দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। বর্তমানে তিনি আগের চেয়ে সুস্থ আছেন। তবে পুরোপুরি সেরে উঠতে একটু সময় লাগবে বলে জানিয়েছেন সেখানকার চিকিৎসকেরা। দেশে ফিরতে আরও সপ্তাহখানেক লাগবে বলে জানিয়েছেন তোফায়েল আহমেদের জামাতা ডা. তৌহিদুজ্জামান।

অসুস্থ জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। বার্ধক্যজনিত সমস্যা নিয়ে মাঝে মাঝেই হাসপাতাল-বাড়ি করতে হচ্ছে তাঁকে। সবশেষ গত ১৪ আগস্ট ফুসফুসের সমস্যা নিয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি হন। ২৫ আগস্ট তাঁকে আইসিইউ থেকে কেবিনে আনা হয়। তবে তিনি এখনো হাসপাতাল থেকে ছাড়া পাননি। তাঁর ছেলে সাদ এরশাদ জানান, বাসায় সেবা-শুশ্রূষার কেউ না থাকায় তাঁকে হাসপাতালে রেখেছেন চিকিৎসকেরা। 

করোনায় আক্রান্ত জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুর চিকিৎসা চলছে শ্যামলীর একটি হাসপাতালে। অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় গতকাল তাঁকে আইসিইউতে নেওয়া হয়েছে। আগের চেয়ে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে জানা গেছে।

করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে সংকটাপন্ন অবস্থায় আছেন বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জানান বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান। তিনি বলেন, তাঁর অবস্থা ভালো না। গত ১৭ আগস্ট করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন বিএনপির এই নেতা।

এ ছাড়া আওয়ামী লীগের প্রবীণ নেতা সৈয়দা সাজেদা চৌধুরীসহ দলের বেশ কয়েক শীর্ষ নেতা দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যাসহ নানা রোগে ভুগছেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছেন সৈয়দা সাজেদা চৌধুরী। বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন তিনি। রাজনৈতিক কর্মকাণ্ডে তাঁর উপস্থিতিও নেই। সবশেষ ২০১৯ সালে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে তাঁকে দেখা গিয়েছিল। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত করোনায় আক্রান্ত হন। বর্তমানে তিনি বাসায় আছেন। আবুল হাসনাত আবদুল্লাহ বার্ধক্যজনিত সমস্যায় ভুগছেন। 

 




 

রাজনীতি

বিএনপির রুদ্ধদ্বার বৈঠক

শেখ রেহানার জন্মদিন উদযাপিত

১১ উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

কুমিল্লা-৭ আসনে আ.লীগের মনোনয়ন পেলেন ডা. প্রাণ গোপাল

আ.লীগের ২০ নেতাকে ক্ষমা করে দিয়েছেন শেখ হাসিনা

ঢাকা মহানগর দক্ষিণ আ.লীগের বর্ধিত সভায় বাগ-বিতণ্ডা

খালেদার মুক্তির বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত স্বরাষ্ট্রে

কুমিল্লা-৭ উপনির্বাচন: কে হচ্ছেন নৌকার মাঝি

সিলেট-৩ উপনির্বাচন: বিশাল ব্যবধানে জিতলেন নৌকার হাবিব

ভেঙে দেওয়া হচ্ছে নোয়াখালী জেলা আ. লীগের কমিটি

রাজনীতি বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER