| ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ |
1636004223.gif 1635995700.jpg

বিভাগ : অর্থ-বাণিজ্য তারিখ : ০৪-০৮-২০২১

সংকট মেটাতে কেনা হচ্ছে ৩০টি অক্সিজেন প্ল্যান্ট- অর্থমন্ত্রী


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ০৪ আগস্ট, ২০২১।। করোনা মহামারিতে অক্সিজেন সংকট মেটাতে ৩০টি অক্সিজেন প্ল্যান্ট কেনার অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ ৩০টি অক্সিজেন প্ল্যান্ট কিনতে অর্থায়ন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার (৪ আগস্ট) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, ৩০টি অক্সিজেন প্ল্যান্ট কেনা হবে। আমরা পরবর্তীতে ক্রয় প্রস্তাবে এটা অনুমোদন দেবো। আগামী সভায় এই বিষয়ে বিস্তারিত বলতে পারব।

ক্রয় কমিটির অনুমোদনের জন্য বুধবার ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। এর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৫টি, খাদ্য মন্ত্রণালয়ের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১১টি প্রস্তাবের মধ্যে ৯টিতে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩৪২ কোটি ৮০ লাখ ২ হাজার ১৭৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৯১০ কোটি ৯৭ লাখ ২৮ হাজার ৬৯৯ টাকা এবং বিশ্বব্যাংক ও দেশীয় ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ৪৩১ কোটি ৮২ লাখ ৭৩ হাজার ৪৭৭ টাকা।

৫০ হাজার টন নন-বাসমতি সেদ্ধ চাল ১৬০ কোটি ২২ লক্ষ ১১ হাজার ২০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। খাদ্য অধিদফতরকে ৩২০ কোটি ২৩ লাখ ৪৯ হাজার ৪০ টাকায় ১টি স্টিল সাইলো ফর রাইস ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

‘ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ ফোর লেনে উন্নীতকরণ’সহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণে ১৪৫ কোটি ৪৯ লক্ষ ৮৬ হাজার ১৩ টাকায় ক্রয় প্রস্তাব পুনঃমূল্যায়নের অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১১১ কোটি ৫৯ লক্ষ ২৪ হাজার ৪৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। টিএসপি কমপ্লেক্স লিমিটেডের জন্য ১০ হাজার টন ফসফরিক এসিড ৫৭ কোটি ৩৩ লক্ষ ৯৫ হাজার ৫১০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

‘ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পের পূর্ত কাজে ১৬৪ কোটি ৭১ লক্ষ ৮৭ হাজার ৮৮২ টাকার ক্রয় অনুমোদন দেওয়া হয়েছে।

 




 

অর্থ-বাণিজ্য

বাংলাদেশে দেড় বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা সৌদি কোম্পানির

বিপুল বিদেশি বিনিয়োগের জন্য প্রস্তুত বাংলাদেশ

ইউরোপে নতুন কোভিড নিষেধাজ্ঞা, অর্ডার কমার শঙ্কায় পোশাক রপ্তানিকারকরা

প্রতারিত ক্রেতারা হাজার কোটি টাকার প্লট ও ফ্ল্যাট কিনে ঘুরছেন দ্বারে দ্বারে

ওমিক্রন উদ্বেগে বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন স্থগিত

সবজির দাম কমেছে, বেড়েছে আলুর

জ্বালানি তেলের দাম ১৫ টাকা বাড়ানো ঠিক হয়নি: এফবিসিসিআই

ঢাকায় ২৮ ও ২৯ নভেম্বর বিনিয়োগ সম্মেলন

সিঙ্গাপুর, জাপান ও কানাডার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি হচ্ছে

থাইল্যান্ডে বাংলাদেশী পণ্যের প্রচার করবে থাই দূতাবাস: রাষ্ট্রদূত

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1629015305.png




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER