| ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ |
1621317338.jpg 1622026240.jpg

বিভাগ : জাতীয় তারিখ : ১০-০৬-২০২১

ফাইজারের টিকা পাবে শুধু ঢাকাবাসী: স্বাস্থ্য অধিদপ্তর


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ১০ জুন, ২০২১।। করোনাভাইরাস প্রতিরোধী ফাইজার-বায়োএনটেকের টিকার ১ লাখ ৬২০ ডোজ ঢাকা মহানগরীর কিছু হাসপাতালে দেয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সেসব হাসপাতালে এরই মধ্যে যারা নিবন্ধন করেছেন তারাই ফাইজারের টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন

করোনা পরিস্থিতি নিয়ে বুধবার (৯ জুন) অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র নাজমুল ইসলাম।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল এবং জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে ফাইজারের টিকা দেয়ার প্রস্তাব করা হয়েছে। এই টিকা সংরক্ষণ করতে হয় অনেক বেশি ঠান্ডায়, যে কারণে সব জায়গায় এই টিকা দেয়া সম্ভব নয়।

ডোজগুলো সংরক্ষণ করতে মাইনাস ৬০ ডিগ্রি থেকে মাইনাস ৯০ ডিগ্রি তাপমাত্রার রেফ্রিজারেটর দরকার। ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা যাবে পাঁচ দিন। আর রেফ্রিজারেটরের বাইরে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা যাবে দুই ঘণ্টা।

নিবন্ধন করে যারা টিকা পাননি, তারা ফাইজারের টিকা পাবেন কি না- এমন প্রশ্নে নাজমুল ইসলাম বলেন, ‘যারা হাসপাতালে নিবন্ধন করেছেন, তারাই শুধু এই টিকা পাবেন। যারা কোনো কারণে নিবন্ধন করেছেন কিন্তু টিকা নিতে পারেননি, তাদেরও এই টিকা দেয়া হবে।’

বাংলাদেশ গত ৭ ফেব্রুয়ারি থেকে গণটিকা শুরু করে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে আসা টিকা দিয়ে। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এই টিকা কেনার চুক্তি হয়েছিল ৩ কোটি ৪০ লাখ। তবে রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে ৭০ লাখ দেয়ার পর সিরাম আর টিকা দিতে পারেনি। এ অবস্থায় অন্য দেশ থেকে টিকা পাওয়ার চেষ্টা করছে বাংলাদেশ। আর ফাইজারের কিছু টিকা পাওয়া গেছে, তবে তা চাহিদার তুলনায় একেবারেই কম।

উৎপাদক প্রতিষ্ঠান দাবি করছে, কার্যকারিতার দিক থেকে ফাইজারের টিকা করোনা প্রতিরোধে ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর। তবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড, সিনোফার্মের টিকা বিবিআইবিপি-করভি, রাশিয়ার স্পুৎনিক-ভির মতো ফাইজারের টিকাও নিতে হয় দুই ডোজ করে।

ন্যায্যতার ভিত্তিতে বিশ্বের সব দেশে করোনার টিকা নিশ্চিতের প্ল্যাটফর্ম কোভ্যাক্সের মাধ্যমে ফাইজারের এই টিকা দেয়া হয়েছে বাংলাদেশকে। এই টিকার দাম তুলনামূলক বেশি আর এর কার্যকারিতাও বেশি। এ কারণে এই টিকার প্রতি মানুষের আগ্রহ আছে। গত ৩১ মে রাতে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা এসে পৌঁছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আগেই জানিয়েছেন, আগামী ১৩ জুন থেকে দেশে ফাইজারের টিকাদান কর্মসূচি শুরু হবে। সরকার টিকা দেওয়ার ক্ষেত্রে কাউকে অগ্রাধিকার দেয়নি। ফাইজারের টিকার ক্ষেত্রেও কাউকে অগ্রাধিকার দেওয়া হবে না। নিবন্ধন অনুযায়ী যাদের নাম আগে আসবে, তাদেরই আগে টিকা দেওয়া হবে।

 





 

জাতীয়

চুয়াডাঙ্গায় করোনার ভয়ংকর থাবা: শনাক্তের হারে দেশের সব অঞ্চলকে ছাড়িয়ে

রাত ১২টার পর ঢাকায় কোনো ট্রেন ঢুকবে না, বেরও হবে না

করোনার কঠিন সময়ে জোরালো বৈশ্বিক সহযোগিতা প্রয়োজন- প্রধানমন্ত্রী

রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সেনাপ্রধানের সাক্ষাৎ

সবাই এখন ভ্যাকসিন ব্যবসায়ী: পররাষ্ট্রমন্ত্রী

করোনায় দেশে ২৪ ঘণ্টায় আরও ৭৬ মৃত্যু, শনাক্ত ৪৮৪৬

একনেকে ৪ হাজার ১৬৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

খুলনা বিভাগে ২৪ ঘণ্টায় ২৭ জনের মৃত্যু, শনাক্ত ৯৯৮

রাজধানীতে ১৮ মিলিমিটার বৃষ্টি, ডুবে গেছে সড়ক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ১৪ কিমি যানজট

জাতীয় বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1585305234.jpg




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER