| ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ |
1621317338.jpg 1622026240.jpg

বিভাগ : প্রবাস তারিখ : ১৭-০৫-২০২১

বাংলাদেশ দূতাবাস গৃহীত বিধিমালা

করোনা মোকাবিলায় সিঙ্গাপুরে নতুন বিধিনিষেধ


  প্রবাস ডেস্ক


ভয়েস এশিয়ান, ১৭ মে, ২০২১।। সিঙ্গাপুরের বেশ কিছুদিন ধরে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দেশটির সরকার গত ১৪ মে থেকে নতুন নির্দেশনা জারি করেছে যা চলবে আগামী ১৩ জুন পর্যন্ত। নতুন নির্দেশনায় যানবাহন, মার্কেট অফিস-আদালতে জনগণের চলাচল সীমিত করা হয়েছে। এছাড়া বাসায় থেকে কাজ করা, রেস্টুরেন্টগুলোতে ডাইনিং বন্ধ রেখে শুধু খাবার ডেলিভারি সার্ভিস চালু রাখা এবং বাসা-বাড়িতে দর্শণার্থীর অনুমোদনসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানস্থলে লোকসমাগম নিয়ন্ত্রিত করা হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে ক্যান্টিনে বসে খাবার খাওয়া যাবে না৷ তবে বাসায় নিয়ে যেতে পারবে, সামাজিকভাবে দুজনের বেশি একত্রিত হওয়া যাবে না, একইভাবে বাসায়ও দুজনের বেশি অতিথি আসতে পারবে না।, শপিং মল এবং বিনোদনকেন্দ্রে ভিড় করা যাবে না,  প্রার্থনাস্থল, সিনেমা হলে ৫০ জনের বেশী উপস্থিত থাকা যাবে না, আগে ১০০ জনের উপস্থিত থাকার অনুমতি ছিল, স্পা বন্ধ থাকবে, লাইভ পারফর্মেন্সে ৫০ জনের বেশী উপস্থিত থাকতে পারবে না,  অনুষ্ঠানে উপস্থিত হবার আগে করোনা টেস্ট বাধ্যতামূলক, বিবাহ অনুষ্ঠান করা যাবে না এবং মৃতদেহ দাফনে ২০ জনের বেশী উপস্থিত থাকা যাবে না৷

প্রবাসী শ্রমিকদের  সুরক্ষিত রাখার জন্য, কনস্ট্রাকশন, ইন্ডাস্ট্রিয়াল ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে কর্মরত সবাইকে বিভিন্ন অ্যাপস এর মাধ্যমে ট্রাকিং এর আওতায় রাখা হয়েছে। বাংলাদেশ ও বিভিন্ন দেশের প্রবাসী শ্রমিকদের ডরমেটরি এবং কাজের স্থানের বাইরে অন্য কোনো স্থানে যেতে হলে মন্ত্রণালয় থেকে আলাদাভাবে অনুমতি নিতে হচ্ছে।

সিঙ্গাপুর সরকার গৃহীত সর্বশেষ স্বাস্থ্যবিধি কার্যকরের প্রেক্ষিতে বাংলাদেশ দূতাবাস গৃহীত বিধিমালা

গত ১৪ মে সিঙ্গাপুর সরকারের আন্তঃ মন্ত্রণালয় বৈঠকে আগামী ১৩ জুন পর্যন্ত কোভিড-১৯ সংক্রান্ত পরিবর্তিত এবং কঠোরতর  স্বাস্থ্য বিধিমালা প্রণয়ন করা হয়েছে এবং ১৬ মে থেকে এ নীতিমালা  কার্যকর করা শুরু হয়েছে। সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাই কমিশনের পক্ষ থেকে সিঙ্গাপুরে প্রবাসী বাংলাদেশিসহ সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সিঙ্গাপুর সরকারের দূতাবাস সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী এখানে সেবাপ্রার্থীদের স্বশরীরে সমাগম সীমিত আকারে হবে, দূতাবাস থেকে সেবা পেতে হলে আগে থেকেই সাক্ষাৎকার (Appointment)-এর সুনির্দিষ্ট সময় নিতে হবে, কেবলমাত্র দূতাবাস নির্ধারিত সময়ে দূতাবাসের সেবা কেন্দ্রে (৪র্থ তলা, ১৯ ক্যাপেল রোড, জিটপো বিল্ডিং, সিঙ্গাপুর- ০৮৯০৫৮) প্রার্থীকে প্রবেশ করতে হবে, দূতাবাস ভবনের বাইরে কোন জমায়েত বা আশেপাশে অহেতুক ঘোরাঘুরি করা যাবে না এবং সাক্ষাতকারের সময়সূচী-সহ প্রয়োজনীয় কাগজ-পত্র সঙ্গে রাখতে হবে।

সিঙ্গাপুর সরকারের নির্দেশনা অনুযায়ী দূতাবাসে সেবা গ্রহণের নিমিত্তে আগমনকারী প্রবাসীরা উপর্যুক্ত স্বাস্থ্যবিধি না মেনে চললে সাদা পোশাক এবং ইউনিফর্মে টহলরত সিঙ্গাপুরের আইন-শৃংখলা বাহিনী কর্তৃক গ্রেফতার, ওর্য়াক পারমিট বাতিল, এমনকি জোরপূর্বক দেশে পাঠিয়ে দেয়ার মতো পরিস্থিতির শিকার হতে পারেন। এমতাবস্থায়, দূতাবাস কর্তৃক সকল বাংলাদেশিকে নিজ স্বার্থে সতর্কতা অবলম্বন এবং নির্দিষ্ট বিধি যথাযথভাবে মেনে চলার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। দূতাবাস কর্তৃক আরো জানানো হয়েছে, প্রবাসী বাংলাদেশিদের যে কোন সহায়তা এবং সেবা প্রদানে অতীতের মতো অত্র দূতাবাস সচেষ্ট রয়েছে এবং বিদ্যমান পরিস্থিতিতে সেবা প্রদানের সহজিকরণের ক্ষেত্রে অত্র দূতাবাস সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণ করবে। এ জন্য দূতাবাসের নিম্নবর্ণিত সাধারণ সেবা সংক্রান্ত ফোন নম্বরসমূহ অফিস চলাকালীন এবং হটলাইনগুলো ২৪/৭ চালু থাকবে-

সাধারণ সেবা সংক্রান্তঃ + ৬৫-৬৬৬১০২৯৫/ ৬৬৬১০২৯০/ ৬৬৬১০২৮০ (পাসপোর্ট সংক্রান্ত), +৬৫-৬৬৬১০২৭৯/৬৬৬১০২৯৮ (শ্রম কল্যাণ সংক্রান্ত), + ৬৫-৬৬৬১০২৯৭ (ভিসা সংক্রান্ত), + ৬৫-৬৬৬১০২৭০ (বিবিধ)। হটলাইনঃ + ৬৫-৯৪২১৭৬৫৪ (পাসপোর্ট সংক্রান্ত), +৬৫-৮৭৩৯৭৬১০ (শ্রম কল্যাণ সংক্রান্ত)।

প্রয়োজনমাফিক উক্ত নম্বরসমূহে বা ইমেইলে (mission.singapore@mofa.gov.bd) যোগাযোগ করার জন্য দূতাবাস কর্তৃক অনুরোধ জানানো হয়েছে।

সূত্রঃ বাংলার কণ্ঠ

 





 

প্রবাস

মালয়েশিয়ায় ১০২ বাংলাদেশি আটক

কুয়েতি প্রবাসীরা ফিরতে পারবেন আগস্টে

মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাসে ৫০ ভাগ স্টাফ করোনা আক্রান্ত!

সিঙ্গাপুরের তোয়াসে অগ্রণী এক্সচেঞ্জ হাউজের নতুন শাখার কার্যক্রম শুরু

সৌদি প্রবাসীদের জন্য কঠোর নিয়ম, বিপাকে বাংলাদেশিরা

সিঙ্গাপুরে অগ্রণী এক্সচেঞ্জ হাউজের ঈদ আয়োজন

মালেশিয়ায় করোনার ভারতীয় স্ট্রেইন শনাক্ত

ওমানে ৮ মে থেকে ফের এক সপ্তাহের লকডাউন

মায়ের কাছে রান্না শিখে সিঙ্গাপুরে শরিফের বিরিয়ানির দোকান

সিঙ্গাপুরে সর্বোচ্চ বিক্রির তালিকায় স্ট্রেন্জার টু মাই ওয়ার্ল্ড

প্রবাস বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1585305234.jpg




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER