| ঢাকা, বাংলাদেশ | বুধবার, ২০ জানুয়ারী ২০২১ |
1591159570.jpg 1609434662.png

বিভাগ : আন্তর্জাতিক তারিখ : ১৩-০১-২০২১

মাফিয়া গ্রুপের বিচারে 'সর্ববৃহৎ আদালত' স্থাপন ইতালির


  অনলাইন ডেস্ক


ভয়েস এশিয়ান, ১৩ জানুয়ারি, ২০২১।। অন্যতম শক্তিশালী মাফিয়া গ্রুপের বিরুদ্ধে বিচারকাজ শুরু করছে ইতালি। কয়েক শত অভিযুক্তের বিচার কাজ চালানোর জন্য বিশাল আদালত স্থাপন করেছে দেশটি। বুধবার থেকে তাদের বিচার কার্যক্রম শুরু হবে। আগামী দুই বছর ধরে এই বিচারকাজ চলবে বলে ধারণা করা হচ্ছে। খব বিবিসি

মাফিয়া গ্রুপ এনড্রাংহেতা'র বিরুদ্ধে দীর্ঘ তদন্তের পর ৩৫৫ জন সন্দেহভাজন মাফিয়া ও দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

বিচার কার্যক্রমে ৯০০ জনেরও বেশি সাক্ষ্য-প্রমাণ দেবেন বলে আশা করা হচ্ছে। তাদের বিরুদ্ধে চার্জশিটে হত্যাকাণ্ড, মাদক পাচার, চাঁদাবাজি এবং অর্থ পাচারের মতো অভিযোগ অন্তর্ভুক্ত রয়েছে।

বুধবার থেকে শুরু হতে যাওয়া এই বিচার কাজের জন্য দক্ষণাঞ্চলীয় শহর ক্যালাব্রিয়াতে বিশেষ আদালত স্থাপন করা হয়েছে। এই এলাকাটিই মাফিয়া গ্রুপটির মূল কেন্দ্র।

যে ভবনে বিশেষ আদালত স্থাপন করা হয়েছে সেখানে আগে একটি কল সেন্টার ছিল। যাতে শত শত লোক আদালতে অংশ নিতে পারেন সেজন্য এই বিশাল আদালত স্থাপন করা হয়েছে। ১৯৮০ সালের পর ইতালিতে জাতীয়ভাবে কোনো মাফিয়া গ্রুপের বিরুদ্ধে এভাবে বিচার অনুষ্ঠিত হয়নি।

এএফপির এক খবরে বলা হয়েছে, সম্প্রতি প্রাক-বিচারের শুনানির সময় আসামীদের নাম পড়তে তিন ঘণ্টারও বেশি সময় লেগেছে। অভিযুক্তদের মধ্যে রয়েছে রাজনীতিবীদ, পুলিশ অফিসার, বেসামরিক কর্মচারী ও সাধারণ মানুষও।

ইতালির দক্ষিণের কালাব্রিয়া এলাকার এই মাফিয়া গ্রুপটি দীর্ঘদিন ধরে বিভিন্ন অপরাধ কার্যক্রম চালিয়ে আসছে। ইতালি ছাড়া তারা জার্মানিতেও সক্রিয় বলে জানা যায়। দুই দেশের প্রভাবশালী কিছু সরকারি কর্মকর্তার মদদেই তারা বিভিন্ন অনৈতিক কাজ করে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে।





 

আন্তর্জাতিক

মাস্ক পরতে নির্বাহী আদেশ দেবেন প্রেসিডেন্ট বাইডেন

বাইডেনের শপথ

শপথ নিতে ক্যাপিটল হিলে বাইডেন-কমলা

আজ শপথ নেবেন জো বাইডেন

বিশ্বে করোনায় আক্রান্ত ৯ কোটি ৬১ লাখ ছাড়ালো

বাইডেনের অভিষেকে কখন কী

ভারতে টিকা নিতে আসেনি এক-তৃতীয়াংশ মানুষ

রাত পোহালেই শপথ, ভারী অস্ত্রে রাজপথে ট্রাম্প সমর্থকরা

বাইডেনের শপথ গ্রহণের মহড়া স্থগিত

স্যামসাং প্রধানের আড়াই বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1585111810.gif

1585305234.jpg




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com