| ঢাকা, বাংলাদেশ | বুধবার, ২০ জানুয়ারী ২০২১ |
1591159570.jpg 1609434662.png

বিভাগ : আন্তর্জাতিক তারিখ : ১৩-০১-২০২১

বিশ্বে করোনায় আক্রান্ত ৯ কোটি ১৫ লাখ ছাড়ালো


  অনলাইন ডেস্ক


ভয়েস এশিয়ান, ১৩ জানুয়ারি, ২০২১।। বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত রোগীর সংখ্যা ৯ কোটি ১৫ লাখ ছাড়িয়ে গেছে। সেই সাথে মৃতের সংখ্যা অতিক্রম করেছে ১৯ লাখ ৬১ হাজার।

বুধবার (১৩ জানুয়ারি) সকাল ৯টার দিকে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৯ কোটি ১৫ লাখ ৭৩ হাজার ১৪৯ জনে।

এছাড়া, ভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৯ লাখ ৬১ হাজার ৯৮৭ জনে।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। গত ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ২৮ লাখ ৩৬ হাজার ২৪৪ জন করোনায় আক্রান্ত এবং ৩ লাখ ৮০ হাজার ৬৫১ জন মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সাড়ে ৪ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ১ কোটি ৪ লাখ ৭৯ হাজারের বেশি এবং মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৩২৭ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৮১ লাখ ৯৫ হাজারের বেশি এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৪ হাজার ৬৯০ জনের। গত ২৪ ঘণ্টায় এক হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন।

এদিকে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরো ১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৮১৯ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, ৭১৮ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ২৪ হাজার ২০ জনে পৌঁছেছে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশের সরকারি ও বেসরকারি ১৯৪ ল্যাবে আরটি-পিসিআর, জিন এক্সপার্ট ও র্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার জন্য ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৭৯১টি এবং পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৩৬৩টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ৩৩ লাখ ৮৫ হাজার ৭৭৯টি।

নমুনা পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৫ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৫ দশমিক ৪৮ শতাংশ।

নতুন যে ১৬ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১০ এবং নারী ছয়জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৫ হাজার ৯৩৭ জন বা ৭৫ দশমিক ৯৩ শতাংশ এবং নারী ১ হাজার ৮৮২ জন বা ২৪ দশমিক ০৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

করোনা থেকে সুস্থ হয়েছেন আরো ৯৬৩ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৬৮ হাজার ৬৮১ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমকি ৪৪ শতাংশ।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।





 

আন্তর্জাতিক

আজ শপথ নেবেন জো বাইডেন

বিশ্বে করোনায় আক্রান্ত ৯ কোটি ৬১ লাখ ছাড়ালো

বাইডেনের অভিষেকে কখন কী

ভারতে টিকা নিতে আসেনি এক-তৃতীয়াংশ মানুষ

রাত পোহালেই শপথ, ভারী অস্ত্রে রাজপথে ট্রাম্প সমর্থকরা

বাইডেনের শপথ গ্রহণের মহড়া স্থগিত

স্যামসাং প্রধানের আড়াই বছরের কারাদণ্ড

ভারতে ভ্যাকসিন নিয়ে যত সমস্যা

ভারতে করোনা টিকা নেওয়ার পর একজনের মৃত্যু

যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্প সমর্থকদের অস্ত্রের মহড়া

আন্তর্জাতিক বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1585111810.gif

1585305234.jpg




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com