| ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ |
1591159570.jpg 1598949083.jpg

বিভাগ : আন্তর্জাতিক তারিখ : ১৯-১১-২০২০

করোনায় বিশ্বে ব্যয়বহুল শহরের তালিকায় পরিবর্তন


  অনলাইন ডেস্ক


ভয়েস এশিয়ান, ১৯ নভেম্বর, ২০২০।। করোনাভাইরাসের কারণে বিশ্বে সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় পরিবর্তন এসেছে। তালিকায় শীর্ষে উঠে এসেছে হংকংয়ের নাম। খরচ বেড়েছে প্যারিস, জুরিখ, লন্ডনেও। তবে করোনা মহামারির আঘাত আর যুদ্ধবিধ্বস্ত হওয়া সত্ত্বেও বিশ্বের সবচেযে কম খরুচে শহর নির্বাচিত হয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক। সম্প্রতি দি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) নামে একটি সংস্থার জরিপে উঠে এসেছে এসব তথ্য। খবর: ডেইলি মেইল।

বিশ্বের প্রায় ১৩০টি শহরে খাবার, পানি, পোশাক, ঘরভাড়াসহ ১৩৮টি পণ্য ও সেবার মূল্যের ওপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে এ র‌্যাংকিং। ইআইইউ’র জরিপ অনুসারে, বর্তমান বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং। এর পরে রয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিস ও সুইজারল্যান্ডের শহর জুরিখ। গতবারের তালিকায় এ দুটি শহর যৌথভাবে পঞ্চম হলেও এবছর করোনাভাইরাস মহামারির মধ্যে মার্কিন ডলারের বিপরীতে ইউরো ও সুইস ফ্রাঁ’র মান বেড়ে যাওয়ায় তালিকায় এগিয়ে এসেছে তারা। তবে পতন ঘটেছে এশিয়ার দুই শহর সিঙ্গাপুর ও ওসাকার। এ বছর সিঙ্গাপুর নেমে গেছে তালিকার চতুর্থ স্থানে। পঞ্চম স্থানে জাপানের শহর ওসাকার সঙ্গে যৌথভাবে রয়েছে ইসরাইলের তেল আবিব।

দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের মতে, করোনা মহামারিতে বিদেশি কর্মী কমে যাওয়ায় ব্যাপক হারে চাহিদাও কমে গেছে সিঙ্গাপুরে। যার ফলে কমেছে পণ্যের দাম। একই অবস্থা ওসাকাতেও। গতবারের তুলনায় তালিকায় একধাপ করে নিচে নেমেছে যুক্তরাষ্ট্রের তিন শহর নিউইয়র্ক, কোপেনহেগেন ও লস অ্যাঞ্জেলস। এবছর জেনেভার সঙ্গে যৌথভাবে সপ্তম হয়েছে নিউইয়র্ক। নবম স্থানে কোপেনহেগেন ও লস অ্যাঞ্জেলস।

যুক্তরাজ্যের শহরগুলোর মধ্যে লন্ডন একলাফে তিন ধাপ এগিয়ে হয়েছে ২০তম। আর ম্যানচেস্টার গত বছরের ৫১তম থেকে এবছর গিয়েছে ৪৬তম স্থানে।

তবে, আশ্চর্যজনকভাবে সবচেয়ে কম ব্যয়বহুল শহর নির্বাচিত হযেছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার শহর দামেস্ক। তাদের একধাপ ওপরে রয়েছে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ। এরপর রয়েছে যথাক্রমে জাম্বিয়ার শহর লুসাকা এবং ভেনেজুয়েলার রাজধানী কারাকাস।

 




 

আন্তর্জাতিক

উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নিভার

রোবট করোনা পরীক্ষা করছে, মাস্ক পরতে বলছে

বিশ্বে করোনায় আক্রান্ত ৬ কোটি ৭ লাখ ছাড়াল, মৃত্যু ১৪২৬৮২৩

বিশ্বে করোনায় আক্রান্ত ৫ কোটি ৯৬ লাখ ছাড়াল

ফ্রান্সবিরোধী পোস্ট দেওয়ায় ১৫ বাংলাদেশিকে ফেরত পাঠাল সিঙ্গাপুর

বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ইলন মাস্ক, পিছিয়ে পড়লেন বিল গেটস

বাইডেনের মন্ত্রিসভার সম্ভাব্য ৬ সদস্যের নাম ঘোষণা

বিশ্বের সবচেয়ে বড় গ্লাভস কোম্পানির ২৫০০ কর্মী করোনা আক্রান্ত

জো বাইডেনকে ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প

করোনায় পৃথিবী আবার থমথমে!

আন্তর্জাতিক বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1585111810.gif

1585305234.jpg




Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com