| ঢাকা, বাংলাদেশ | শনিবার, ৩১ অক্টোবর ২০২০ |
1591159570.jpg 1598949083.jpg

বিভাগ : জাতীয় তারিখ : ১৫-১০-২০২০

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে খুলবে মালয়েশিয়ার শ্রমবাজার


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ১৫ অক্টোবর, ২০২০।। মহামারি করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ায় নিয়োগ প্রক্রিয়া শুরুর আশাবাদ ব্যক্ত করেছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে এই আশ্বাস দেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী।

বৈঠকে মালয়েশিয়ার শ্রমবাজার পুনরায় বাংলাদেশের জন্য উন্মুক্ত করতে সমঝোতা স্মারক স্বাক্ষর, কর্মী নিয়োগের ক্ষেত্রে অনলাইন সিস্টেম চালু করা, কর্মী প্রেরণে রিক্রুটিং এজেন্টের সম্পৃক্ততা, পরবর্তী জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ সভা আয়োজন এবং কোভিড-১৯ পরিস্থিতিতে আটকেপড়া বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ায় ফিরিয়ে নেয়ার বিষয়ে আলোচনা হয়।

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের জন্য শ্রমবাজার দ্রুত উম্মুক্তকরণের বিষয়ে দেশটির মানবসম্পদ মন্ত্রী তার সম্মতির কথা জানান। কোভিড-১৯ পরিস্থিতি উন্নত হলে কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় উভয় মন্ত্রী এই মর্মে একমত হন- সুষ্ঠু শ্রম অভিবাসনের স্বার্থে বাংলাদেশ থেকে সব বৈধ রিক্রুটিং এজেন্টের তালিকা মালয়েশিয়ায় পাঠানো হবে এবং মালয়েশিয়া এই তালিকা থেকে উপযুক্তসংখ্যক রিক্রুটিং এজেন্ট নির্বাচন করবে। রিক্রুটমেন্ট প্রক্রিয়ায় ডাটাবেজ থেকে কর্মী সংগ্রহ, ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ন্যায্য সার্ভিস মূল্য প্রদানসহ পুরো প্রক্রিয়া একটি সমন্বিত অনলাইন সিস্টেমের মাধ্যমে মনিটরিং করা হবে। কর্মী রিক্রুটমেন্ট প্রক্রিয়ায় মনিটরিং কার্যক্রম জোরদার করার বিষয়েও উভয় পক্ষ অভিমত ব্যক্ত করে।

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের রিক্রুটমেন্ট ও সংশ্লিষ্ট কার্যক্রম বিষয়ে দ্রুত উভয় দেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ মিটিং অনুষ্ঠিত হবে বলেও বৈঠকে উভয় পক্ষ সম্মত হয়।

কোভিড-১৯ পরিস্থিতিতে আটকেপড়া বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়া নেয়ার লক্ষ্যে কার্যক্রম গ্রহণের বিষয়টি সভায় আলোচনা করা হয় এবং মালয়েশিয়া এ বিষয়ে কার্যক্রম গ্রহণে নীতিগতভাবে সম্মত হয়েছে। এ সংক্রান্ত গৃহীত পদক্ষেপ সম্পর্কে পরবর্তীতে জানানো হবে বলে মালয়েশিয়ার পক্ষ থেকে আশ্বস্ত করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী একইসঙ্গে মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণের বিষয়ে সে দেশের মানবসম্পদ মন্ত্রীর ব্যক্তিগত সহযোগিতা কামনা করেন। বৈঠকে ইতিবাচক ও ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হওয়ায় উভয় পক্ষ সন্তোষ প্রকাশ করেন।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো. শহিদুল ইসলাম, বিএমইটি’র মহাপরিচালক মো. শামসুল আলম, অতিরিক্ত সচিব বশির আহমেদ এবং কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম অংশগ্রহণ করেন।

 





 

জাতীয়

ঢাকার কাউন্সিলররা বেপরোয়া

দেশে একদিনে মৃত্যু ১৮, শনাক্ত ১৩২০

দৃশ্যমান হলো পদ্মাসেতুর ৫২৫০ মিটার

বিত্তবানদের দুস্থদের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীর আহ্বান

প্রবাসী আয়ে বিশ্বে অষ্টম বাংলাদেশ: বিশ্ব ব্যাংক

মুজিববর্ষের সমাপনীতে ‘আসতে পারেন’ এরদোয়ান

বস্তিবাসীদের গ্রামে পাঠিয়ে খাবারের ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী

মাস্ক ছাড়া মিলবে না সেবা, নির্দেশনা সরকারের

কারাগারে মিন্নির ছবি ভাইরাল, ব্যাপক তোলপাড়

আজ বসবে পদ্মা সেতুর ৩৫তম স্প্যান

জাতীয় বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1585111810.gif

1585305234.jpg




Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com