| ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ |
1591159570.jpg 1598949083.jpg

বিভাগ : রাজনীতি তারিখ : ১৬-০৯-২০২০

খালেদা জিয়ার ‘অনুরোধ’ রাখলেন প্রধানমন্ত্রী


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ১৬ সেপ্টেম্বর, ২০২০।। দুর্নীতির দায়ে দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর যে আবেদন করা হয়েছিল, তাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিকিৎসার সুবিধার্থে ও বয়স বিবেচনায় মানবিকতার কথা ভেবেই প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন।

প্রধানমন্ত্রীর এই সম্মতির ফলে আরও ৬ মাস নিশ্চিতভাবে কারাগারের বাইরে থাকতে পারছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। তবে গেল ২৫ মার্চ মুক্তি পাওয়ার সময় যেসব শর্ত দেয়া হয়েছিল, তা বহাল থাকছে। তাতে চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে পারবেন না তিনি। নিজ বাসাতেই নিতে হবে চিকিৎসা।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এ তথ্য নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, খালেদা জিয়ার পরিবার তার মুক্তির মেয়াদ বাড়ানোর আবেদন করেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই আবেদনে অনুমোদন দিয়েছেন।

চলতি মেয়াদে খালেদা জিয়ার ৬ মাসের মুক্তির শেষ তারিখ আগামী ২৪ সেপ্টেম্বর। নতুন করে মেয়াদ বাড়াতে আবেদন করেন খালেদা জিয়া। তার ভাই গত ১ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ মেয়াদ বাড়ানোর আবেদন করেন।

এর আগে নির্বাহী আদেশে মুক্তির সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয় আইন মন্ত্রণালয়ের মতামত নিয়েছিল। এবারও যথারীতি মতামত চাইলে সম্মতি দিয়েছে আইন মন্ত্রণালয়। গত ৩ সেপ্টেম্বর খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করে আইন মন্ত্রণালয়।

দুর্নীতির দুই মামলায় ১৭ বছর দণ্ডিত বিএনপির চেয়ারপাসন। ২০০৮ সালের জিয়া চ্যারিটেবল ট্রাস্টের মামলায় ২০১৮ সালে নিম্ন আদালতে পাঁচ বছরের সাজা হয় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার। পরে হাইকোর্ট থেকে সাজা আরও বেড়ে হয় ১০ বছর।

পরিবারের আবেদনের প্রেক্ষিতে নির্বাহী আদেশে ছয় মাসের জন্য সাজা স্থগিত হলে মুক্তি পান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। সাময়িক মুক্তিকালীন খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য নেওয়ার আবেদন করা হয়েছিল। তবে এ বিষয়ে সম্মতি দেয়নি আইন মন্ত্রণালয়।

বলা যায়, শর্ত মেনে চললে সাজাপ্রাপ্ত খালেদা জিয়া আগামী ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের পরেও আবেদন করলে এই সুবিধা পাবেন। তবে এখনও সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ৩৪টি মামলা বিচারাধীন রয়েছে। সেগুলো মামলার ভবিষ্যৎ কী হবে তা এখনও জানা নেই কারো।





 

রাজনীতি

৩ জেলা, ৯ উপজেলা ও ৬১ ইউনিয়নে আ.লীগের চূড়ান্ত প্রার্থী যারা

খালেদা জিয়ার নাশকতা ও মানহানির ৪ মামলা স্থগিতই থাকছে

কে হচ্ছেন আল্লামা শফীর উত্তরসূরি, কে ধরবেন হাল?

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ ৬ মাস বাড়ল

ঢাকা-৫ আসনে বিএনপির প্রার্থী সালাহউদ্দিন, নওগাঁ-৬ আসনে রেজাউল

নৌকার মনোনয়ন পাননি প্রয়াত ৪ এমপি পরিবারের কেউ

শেখ রেহানার ৬৫তম জন্মদিন রবিবার

উপনির্বাচন পরিচালনায় আ’লীগের দায়িত্ব পেলেন যে ৫ নেতা

তারেককে যেভাবে লন্ডন পাঠিয়েছিলেন খালেদা জিয়া

আ'লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক হলেন সিদ্দিকুর রহমান

রাজনীতি বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1585111810.gif

1585305234.jpg




Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com