| ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ |
1591159570.jpg 1598949083.jpg

বিভাগ : শিক্ষা তারিখ : ১৫-০৯-২০২০

ডিসেম্বরের আগে স্কুল না খুললে ষষ্ঠ শ্রেণিতে ‘অটো’ প্রমোশন


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ১৫ সেপ্টেম্বর, ২০২০।। করোনা মহামারী পরিস্থিতির কারণে যদি ডিসেম্বরের আগে স্কুল খোলা সম্ভব না হয় তাহলে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ‘অটো’ উঠবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন।

মঙ্গলবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের তিনি এ কথা জানান। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্কুল খোলার কোনো সম্ভাবনা নেই বলেও জানান সচিব।

সচিব বলেন, যদি করোনা পরিস্থিতি স্বাভাবিক হয় এবং সরকার যদি মনে করে যে বাচ্চারা এখন নিরাপদ, তারা স্কুলে গেলে কোনো সমস্যা হবে না, তবেই স্কুল খুলবে। আর স্কুল খোলা সম্ভব না হলে প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে উন্নীতের জন্য সেই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সনদ দেবেন।

এ বছর স্কুল খোলা সম্ভব না হলে ‘অটো পাস’ দেয়ার বিষয়ে সাংবাদিকদের সচিব বলেন, সেটা সময়ই বলে দেবে। যদি স্কুল না খুলি তাহলেও তো বাচ্চাদের পরবর্তী ধাপে (ক্লাসে) দিতে হবে।

তিনি বলেন, যদি আমরা স্কুল খোলার সুযোগ পাই তাহলে আমাদের অনুমোদিত দুটি লেসন প্ল্যান আছে অক্টোবর এবং নভেম্বর। সেটা যদি আমরা বাস্তবায়ন করতে পারি তাহলে আমাদের লিমিট শেষ করার তারিখ ২০ ডিসেম্বর। একটা ৫২ দিন আরেকটা ৪০ দিন। যদি অক্টোবরে খুলতে পারি তাহলে একরকম হবে, আর যদি নভেম্বরে খুলতে পারি তাহলে ৪০ দিন পাব।

ইতোমধ্যে ১৬ মার্চ পর্যন্ত পাঠ পরিকল্পনার ৩৫ ভাগ শেষ করা হয়েছে জানিয়ে সচিব বলেন, সারা দেশে এখন একই পাঠ পরিকল্পনা বাস্তবায়ন হয়। ঢাকা শহরে একটা স্কুলে যে পৃষ্ঠা পড়ানো হয়, সেটা দেশের প্রত্যন্ত অঞ্চলের স্কুলেও একই পাঠ দেয়া হয়। এখন যদি স্কুল খোলা সম্ভব হয়, আমাদের সংশোধিত পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি তাহলে হয়তো ২০ ডিসেম্বরের পরে শিক্ষকরা নিজ নিজ স্কুলে বাচ্চাদের মূল্যায়ন করতে পারবেন। সেই মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে তুলে দেবে। যদি স্কুল খুলতে না পারি তাহলে... (অটো পাস)। পরীক্ষা হবে না।

প্রাথমিকের সমাপনী পরীক্ষা না হলে সনদে গ্রেডিংয়ের কী হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব আকরাম-আল-হোসেন বলেন, পরীক্ষা না হলে গ্রেডিং কোনো বিষয় নয়। স্কুলের প্রধান শিক্ষক পরবর্তী ক্লাসে অর্থাৎ ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করার জন্য সার্টিফিকেট দিয়ে দেবেন।

 

 





 

শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা

‘অটো প্রমোশন’ নয়, মূল্যায়ন করেই নবম শ্রেণিতে উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা

এইচএসসি পরীক্ষা হবে কিনা জানা যাবে কাল

হাটহাজারীর শিক্ষা পরিচালক বাবুনগরী, মুহতামিমের দায়িত্বে ৩ জন

চলতি বছরে এইচএসসি পরীক্ষার পরিকল্পনা, প্রতি বেঞ্চে বসবে একজন

এইচএসসি পরীক্ষা কীভাবে, সিদ্ধান্ত ২৪ সেপ্টেম্বর

শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণে যে নির্দেশনা জারি

শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে 'শিক্ষা টিভি'

করোনায় প্রাথমিক বিদ্যালয় খুললে যা যা মানতে হবে

বিদ্যালয় খোলার প্রস্তুতি শুরুর নির্দেশ

শিক্ষা বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1585111810.gif

1585305234.jpg




Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com