| ঢাকা, বাংলাদেশ | সোমবার, ৩০ নভেম্বর ২০২০ |
1591159570.jpg 1598949083.jpg

বিভাগ : লাইফস্টাইল তারিখ : ০২-০৮-২০২০

‘খাঁটি’ হ্যান্ড স্যানিটাইজার চিনবেন যেভাবে


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ০২ অগাস্ট, ২০২০।। করোনাভাইরাস থেকে বাঁচতে বিশেষজ্ঞরা বার বার ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে বলছেন। বাইরে বের হলে নাক, মুখ মাস্কে ঢাকতে বলছেন। যেখানে হাতের ধোয়ার ব্যবস্থা নেই সেক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ভাল করে জীবানু মুক্ত করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর এই জন্যই সাম্প্রতিক কালে এক লাফে অনেকটাই বেড়েছে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার।

তবে যে কোনও হ্যান্ড স্যানিটাইজারে কাজ হবে না। করোনা থেকে বাঁচতে ব্যবহার করতে হবে এমন সব হ্যান্ড স্যানিটাইজার যেগুলোতে অ্যালকোহলের মাত্রা বেশি থাকে। 

বিশেষজ্ঞদের মতে, যেসব হ্যান্ড স্যানিটাইজারে ৬০ থেকে ৯৫ শতাংশ পর্যন্ত অ্যালকোহল থাকে শুধুমাত্র সেগুলোই এই পরিস্থিতিতে আমাদের হাত জীবানু মুক্ত করতে সক্ষম। নকল হ্যান্ড স্যানিটাইজারে ছেয়ে গিয়েছে বাজার। সবকটির গায়েই ৬০-৭০ শতাংশের বেশি অ্যালকোহলের উপস্থিতির দাবি করা হয়েছে। তাহলে কী ভাবে চিনবেন কোন হ্যান্ড স্যানিটাইজার সবচেয়ে কার্যকর, নিরাপদ বা ‘খাঁটি’! 

ঘরোয়া উপায়ে জেনে নিন আসল হ্যান্ড স্যানিটাইজার চেনার উপায়...

১) একটি পাত্রে সামান্য হ্যান্ড স্যানিটাইজার নিয়ে হেয়ার ড্রায়ার দিয়ে সেটি শুকানোর চেষ্টা করুন। কয়েক সেকেন্ডের মধ্যে শুকিয়ে গেলে ওই হ্যান্ড স্যানিটাইজার খাঁটি। নকল বা অ্যালকোহলের মাত্রা কম হলে সেটি শুকোতে সময় লাগবে বেশি।

২) টিস্যু পেপারে কলমের দাগ দিয়ে ওই দাগের উপর কয়েক ফোঁটা স্যানিটাইজার ঢালুন। পেনের কালি দ্রুত টিস্যু পেপারে ছড়িয়ে গেলে বুঝতে হবে ওই স্যানিটাইজারটি নকল বা এতে অ্যালকোহলের মাত্রা অনেক কম। টিস্যু পেপারে কালি ছড়িয়ে না পড়ে সেটি মুহূর্তেই শুকিয়ে গেলে বুঝতে হবে, সেটি অত্যন্ত কার্যকর!

৩) একটি ছোট পাত্রে সামান্য ময়দা নিয়ে তাতে কিছুটা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে মাখতে শুরু করুন। ময়দা দলা পাকিয়ে গেলে বুঝতে হবে ওই ওই স্যানিটাইজারটি নকল বা এতে অ্যালকোহলের মাত্রা অনেক কম। খাঁটি স্যানিটাইজারের ক্ষেত্রে এমনটা হবে না। সূত্র: জি-নিউজ

 




 

লাইফস্টাইল

বাংলাদেশে আসছে ৩০ সেকেন্ডে ভাইরাস ধ্বংসের মাউথওয়াশ

৭০ শতাংশ মানুষ মাস্ক পরলে রোখা যাবে করোনা: গবেষণা

করোনা থেকে সুরক্ষায় মাল্টি মাস্ক!

করোনাকালে ডায়াবেটিস রোগীদের করণীয়

করোনা প্রতিরোধে স্যানিটাইজ করুন গাড়ির এই অংশগুলো

ফেলনা নয় টি ব্যাগ

২৪ ক্যারেট সোনায় মোড়ানো হোটেল

করোনাভাইরাস: যেসব স্থানে ঝুঁকি বেশি

করোনায় ফুসফুস ভালো রাখতে যা খাবেন

করোনাকালে ভারতে বিয়ের নতুন ফ্যাশন মাস্ক

লাইফস্টাইল বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1585111810.gif

1585305234.jpg




Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com