| ঢাকা, বাংলাদেশ | শনিবার, ৮ আগষ্ট ২০২০ |
1591159570.jpg 1596261603.jpg

বিভাগ : জাতীয় তারিখ : ০১-০৮-২০২০

আল্লাহর রাহে চলছে কোরবানি

নামাজ শেষে পশু কোরবানিতে ব্যস্ত নগরবাসী


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ০১ অগাস্ট, ২০২০।। ত্যাগ আর উৎসর্গের আদর্শে মহিমান্বিত পবিত্র ঈদুল আজহা আজ শনিবার। এবার ঈদ এসেছে এক ভিন্ন প্রেক্ষাপটে। করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির সঙ্গে বন্যার আঘাতে বিপর্যস্ত দেশের বিভিন্ন প্রান্তের অগণিত মানুষ। তাদের জীবনের ওপর নেমে আসা এ দুঃসময়ের অন্ধকার কবে কাটবে, তাও অজানা। 

এবারের রোজার ঈদের মতো এই ঈদের সঙ্গেও আসেনি ঘরে ঘরে ছড়িয়ে পড়া চিরায়ত খুশির আমেজ। গত মার্চ থেকে শুরু হওয়া করোনা মহামারি তিন হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে। লাখো মানুষের জীবিকা ছিনিয়ে নিয়েছে। রোজগার হারানো মানুষ শহর ছেড়ে গ্রামমুখী হয়েছে। সঞ্চয় ভেঙে, ত্রাণে কিংবা ধারদেনায় যাদের জীবন চলছে তাদের ঘর থেকে ঈদ দূর আকাশের চাঁদের মতোই দূরের বিষয় হয়ে গেছে।

তবুও জীবনের গতি থেমে থাকে না কোনও বাধাতেই। যত দুর্যোগই থাকুক, ঈদ বলে কথা! সবকিছুর পরও এই দিনটিতে একে অন্যকে শুভেচ্ছা জানাবে মানুষ। সাধ্যমতো দান, খয়রাত, কোরবানির গোশত বিলি, খাওয়া-দাওয়া হবে। দুঃসহ দিনে কিছুটা হলেও আনন্দের সুযোগ তৈরি হবে। 

সকালে দু’ রাকাত ঈদের ওয়াজিব নামাজ আদায় করে ধর্মপ্রাণ মুসল্লি আল্লাহর রাহে পশু কোরবানি ব্যস্ত হয়ে পড়েছে। পাড়া মহল্লায় চলছে পশু জবাই। কোরবানির গোশতের তিন ভাগের এক ভাগ দরিদ্রদের মধ্যে বিতরণ করার বিধান রয়েছে। জিলহজ মাসের ১০ তারিখ পবিত্র ঈদুল আজহা উদযাপিত হলেও ১০, ১১ ও ১২ তারিখের যে কোনো দিন পশু কোরবানি দেওয়া যায়। সে হিসেবে রবি ও সোমবারও কোরবানি করা যাবে। 

রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ শীর্ষ রাজনীতিকরা আলাদা বাণী দিয়েছেন। তবে বহু বছরের মধ্যে এই দ্বিতীয়বার বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদের দিন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন না। গত ঈদুল ফিতরেও শুভেচ্ছা বিনিময় হয়নি।

ঈদের শুরুটা হয় ঈদগা সবাই মিলে নামাজ পড়তে যাওয়ার মধ্য দিয়ে। করোনার কারণে স্মরণকালে ঈদুল আজহার মতো জামাত হবে না ঈদগায়। গত ৫০ বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো জাতীয় ঈদগা ময়দানে নেই জামাতের আয়োজন। করোনার বিস্তার রোধে দেশের কোথাও এবার ঈদগায় জামাত হয়নি।

ধর্মীয় চিন্তাবিদরা বলেছেন, কোরবানির ঈদ যতটা না আনন্দের তার চেয়ে বেশি উৎসর্গের। পবিত্র কোরআনের বর্ণনা অনুযায়ী, চার হাজার বছর আগে আল্লাহর নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) তার সবচেয়ে প্রিয় বস্তু নিজ সন্তান হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নেন। কিন্তু আল্লাহর কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়। হজরত ইব্রাহিম (আ.)-এর এই ত্যাগের মনোভাবের কথা স্মরণ করে প্রতিবছর মুসলমানরা কোরবানি করে থাকেন।

 





 

জাতীয়

বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী আজ

ফজিলাতুন্নেছা মুজিব নারী সমাজের প্রেরণার উৎস : রাষ্ট্রপতি

ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর : প্রধানমন্ত্রী

সিনহাকে গুলি করার পর ওসি-ইন্সপেক্টর-এসপির ফোনালাপ ফাঁস

পাটাভোগ ইউনিয়ন ফাউন্ডেশনের ত্রানবিতরন কর্মসূচি 

সরকারি অফিস পুরোপুরি খোলার সিদ্ধান্তে আতঙ্ক

বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী শনিবার

করোনায় মৃত্যু আরো ২৭ জনের, সংক্রমণে ইতালিকেও ছাড়াল বাংলাদেশ

চড়া সবজির বাজার, অপরিবর্তিত ভোজ্য তেলের দাম

জনজীবন প্রায় স্বাভাবিক!

জাতীয় বিভাগের আরো খবর







Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com