| ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১ |
1591159570.jpg 1609434662.png

বিভাগ : অর্থ-বাণিজ্য তারিখ : ২৯-০৭-২০২০

বিদেশি বিনিয়োগ কমেছে ৩৬.১৭ শতাংশ


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ২৯ জুলাই, ২০২০।। গেল অর্থবছরে দেশে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) এসেছে ৩১৫ কোটি ৭০ লাখ ডলার, এর মধ্যে নিট বিদেশি বিনিয়োগ ১৮০ কোটি ৪০ লাখ ডলার। তার আগের অর্থবছরের চেয়ে এফডিআই কমেছে ৩৬ দশমিক ১৭ শতাংশ ও নিট কমেছে ৩১ দশমিক ৩৫ শতাংশ।

সার্বিকভাবে বিদেশি বিনিয়োগ কমলেও অর্থবছর শেষে শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ (পোর্টফোলিও ইনভেস্টমেন্ট) বেড়েছে। ২০১৯-২০ অর্থবছরের জুলাই-জুন সময়ে শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ (নিট) এসেছে ২৭ কোটি ৬০ ডলার। যা তার আগের অর্থবছরের ছিল ১৭ কোটি ১০ লাখ ডলার।

অপরদিকে, করোনাভাইরাস মহামারির আঘাতে আমদানি-রফতানিতে খরা চলছে। যার প্রভাবে বৈদেশিক বাণিজ্যে বড় ঘাটতি‌তে পড়ে‌ছে বাংলাদেশ। সদ্যসমাপ্ত ২০১৯-২০ অর্থবছরে (জুলাই-জুন) বহির্বিশ্বের সঙ্গে বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে এক হাজার ৭৮৬ কো‌টি ১০ লাখ মার্কিন ডলার; বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দেড় লাখ কোটি টাকার বেশি। বাণিজ্য ঘাটতির এ পরিমাণ আগের অর্থবছরের চেয়ে ২০২ কোটি ৬০ লাখ ডলার বা ১২ দশমিক ৭৯ শতাংশ বেশি। ২০১৮-১৯ অর্থবছরে ঘাটতি ছিল এক হাজার ৫৮৩ কোটি ৫০ লাখ ডলার।

## করোনায় বাণিজ্য ঘাটতি ছাড়াল দেড় লাখ কোটি টাকা

## সেবা বাণিজে ঘাটতি ২৯৮ কোটি ডলার

সংশ্লিষ্টরা বলছেন, রফতানি বাণিজ্যে বড় হোঁচট খাওয়ায় বহির্বিশ্বের সঙ্গে বাণিজ্য ঘাটতি বেড়েছে। চীনের হুবেই প্রদেশে থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস বছরের শুরু থেকে ইউরোপ-আমেরিকাসহ বিশ্বব্যাপী আঘাত হানে। সৃষ্ট পরিস্থিতিতে অবরুদ্ধ হয়ে পড়ে পুরো দুনিয়া। বন্ধ হয়ে যায় স্বাভাবিক কার্যক্রম। অচল হয়ে পড়ে বিশ্ববাণিজ্য। এতে করে নেতিবাচক ধারায় থাকা দেশের রফতানি আয় ফেব্রুয়ারির পর থেকে ব্যাপক হারে কমতে থাকে। অন্যদিকে অর্থনীতি চাঙ্গা রাখার প্রধান সূচক রেমিট্যান্স আয়ও চলতি বছরের মার্চ ও এপ্রিলে অনেক কমে যায়। এসব কারণে বড় বাণিজ্য ঘাটতিতে পড়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (২৮ জুলাই) বাংলাদেশ ব্যাংক ২০১৯-২০ অর্থবছরের জুলাই-জুন সময়ের বৈদেশিক লেনদেনে চলতি হিসাবে ভারসাম্যের (ব্যালেন্স অব পেমেন্ট) এই তথ্য প্রকাশ করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনের তথ্য বলছে, ২০১৯-২০ অর্থবছরে ইপিজেডসহ রফতানি খাতে বাংলাদেশ আয় করেছে তিন হাজার ২৮৩ কোটি ডলার। এর বিপরীতে আমদানি বাবদ ব্যয় করেছে পাঁচ হাজার ৬৯ কোটি ডলার। সে হিসাবে অর্থবছর শেষে দেশে বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে এক হাজার ৭৮৬ কোটি ১০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় (বিনিময় হার ৮৪ টাকা ধরে) ছাড়িয়েছে দেড় লাখ কোটি টাকা। ঘাটতির এ অংক ২০১৮-১৯ অর্থবছরের চেয়ে ১২ দশমিক ৭৯ শতাংশ বেশি।

আলোচিত সময়ে, আমদানি কমেছে ৮ দশমিক ৫৬ শতাংশ। রফতানি কমেছে ১৭ দশমিক ১০ শতাংশ। তবে রেমিট্যান্স বেড়েছে ১০ দশমিক ৮৭ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, গেল অর্থবছরের প্রথম দুই মাসে বহির্বিশ্বের সঙ্গে বাংলাদেশের চলতি হিসাবে উদ্বৃত্ত থাকলেও গত বছরের সেপ্টেম্বর থেকে তা ঋণাত্মক হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, চলতি হিসাবে উদ্বৃত্ত থাকার অর্থ হলো নিয়মিত লেনদেনে দেশকে কোনো ঋণ করতে হচ্ছে না। আর ঘাটতি থাকলে সরকারকে ঋণ নিয়ে তা পূরণ করতে হয়। সেই হিসাবে উন্নয়নশীল দেশের চলতি হিসাবে উদ্বৃত্ত থাকা ভালো। কিন্তু গত কয়েক বছর উদ্বৃত্তের ধারা অব্যাহত থাকলেও গেল অর্থবছরে ঋণাত্মক ধারায় চলে গেছে। অর্থবছর শেষেও এ ধারা অব্যাহত রয়েছে।

২০১৯-২০ অর্থবছর শেষে চলতি হিসাবে ৪৮৪ কোটি ৯০ লাখ ডলার ঋণাত্মক হয়েছে। যা আগের অর্থবছরে একই সময়ে ঋণাত্মক ছিল ৫১০ কোটি ২০ লাখ ডলার। তবে চল‌তি অর্থবছ‌রের সা‌র্বিক রেমিট্যান্স প্রবাহ বাড়ার কারণে সামগ্রিক লেনদেনে বাংলাদেশের উদ্বৃত্ত দাঁড়িয়েছে ৩৬৫ কোটি ৫০ লাখ ডলারে। যা গত অর্থবছরের একই সময়ে সামগ্রিক লেনদেনে উদ্বৃত্ত ছিল ১৭ কোটি ৯০ লাখ ডলার।

আলোচিত সময়ে সেবাখাতে বাণিজ্য ঘাটতিও বেড়েছে। বিদেশিদের বেতনভাতা পরিশোধ, মূলত বীমা, ভ্রমণ ইত্যাদি খাতের আয়-ব্যয় হিসাব করে সেবা খাতের বাণিজ্য ঘাটতি পরিমাপ করা হয়। গেল অর্থবছরের জুলাই-জুন সময়ে এ খাতে ঘাটতি দাঁড়িয়েছে ২৯৮ কোটি ৭০ লাখ ডলার। যা তার আগের অর্থবছরে ছিল ২৯৯ কোটি ৩০ লাখ ডলার।





 

অর্থ-বাণিজ্য

মাথাপিছু বৈদেশিক ঋণ ২৩৪২৫ টাকা

এনআরবি ব্যাংকের চেয়ারম্যান হলেন খন্দকার রুহুল আমিন

১ কেজি পেঁয়াজ মাত্র ১৫ টাকা!

রেমিটেন্সে উল্লম্ফন অব্যাহত সাড়ে ৬ মাসেই ১৪ বিলিয়ন ডলার

সামিট পাওয়ার পেল ১ হাজার ১৯০ কোটি টাকার বিদেশি অর্থায়ন

বিশ্ববাজারে অস্থিরতা এলএনজি আমদানির দরপত্র বাতিল করেছে বাংলাদেশ

করোনাকালেও কোটিপতি বেড়েছে প্রায় ৫ হাজার

'এশিয়ায় সবচেয়ে কম মজুরি পায় বাংলাদেশের শ্রমিকরা'

বিদেশি বিনিয়োগ বাড়াতে দুবাইতে রোড শো করবে বিএসইসি

এশিয়ার উৎপাদন হাব হবে বাংলাদেশ- বিক্রম দোরাইস্বামী

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1585111810.gif

1585305234.jpg




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com