| ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ |
1591159570.jpg 1591003953.jpg

বিভাগ : অর্থ-বাণিজ্য তারিখ : ২৭-০৬-২০২০

কর বাড়ায় গাড়ি কেনায় ভাটা পড়ার শঙ্কা


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ২৭ জুন, ২০২০।। বাড়ছে নিবন্ধন ফিস, রিটার্ন দাখিলে সমন্বয়ের সুযোগ থাকলেও প্রায় দ্বিগুণ হচ্ছে গাড়ি মালিকদের অগ্রিম করও। বাজেটের এমন প্রস্তাবনা কার্যকর হলে ১ হাজার ৫০০ সিসির কম গাড়ির বাৎসরিক খরচ বাড়বে কমপক্ষে ১১ হাজার টাকা। এতে কমবে ক্রেতা আর রাজস্ব দুটোই, বলছেন ব্যবসায়ীরা। যদিও অর্থনীতিবিদরা মনে করছেন, কর বাড়ানো হয়েছে সহনীয় পর্যায়েই।

আমদানিকারকদের তথ্যানুযায়ী, দেশে ব্যবহৃত গাড়ির ৮০ শতাংশই বিভিন্ন ব্রান্ডের রিকন্ডিশন্ড জাপানি। যার প্রায় ৯০ শতাংশই কেনা হয়েছে ব্যাংক ঋণের মাধ্যমে। ২০১০ সালের আগ পর্যন্ত ব্যক্তিগত ব্যবহারের জন্যই গাড়ি কিনতেন অপেক্ষাকৃত ধনী ক্রেতারা। কিন্তু বদলে গেছে সময়, বদলেছে গাড়ির একমুখী ব্যবহার। এখন নিজের প্রয়োজন শেষে একটু বাড়তি উপার্জনের আশায় বহু মানুষ গাড়ি ব্যবহার করেন উবার পাঠাও বা রেন্ট এ কারে।

গাড়ি চালকরা বলেন, সাধারণ মানুষের সমস্যা হবে। কিন্তু বড় বড় কোম্পানির কোনো সমস্যা নাই। 

এমনিতেই করোনা সংকটে আয় নেমেছে শূন্যে, তার উপর নতুন বাজেটে কমপক্ষে ৫০ শতাংশ বাড়বে গাড়ি পরিচালন ব্যয়। গাড়ির মালিকরা বলেন, যেভাবে ট্যাক্স বাড়ানো হয়েছে তাতে কিস্তির টাকা জমা দেয়া কঠিন হয়ে যাবে। তারপর আবার ড্রাইভারের বেতন। এছাড়া অন্যান্য খরচতো আছেই। পরিস্থিতি খুবই নাজুক। 

ব্যবসায়ীরা বলছেন, কর বৃদ্ধিতে চাপ বাড়বে মধ্যবিত্তের উপর। এই অবস্থায় অনেকেই সরে আসবেন গাড়ি ক্রয়ের পরিকল্পনা থেকে। যদিও দ্বিমত রয়েছে অর্থনীতিবিদদের।

রিকন্ডিশন্ড গাড়ি আমদানিকারক একজন বলেন, প্রতিটি গাড়ির দাম বেড়েছে। আমাদের গাড়ি বিক্রি না হলে অনেক বড় ঋণ খেলাপি হয়ে যাবে।

অন্যদিকে অর্থনীতিবইদ ড. খোন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, যারা গাড়ি ব্যবহার করেন, আমি মনে করি এই বাড়তি ফি তারা দিতে পারবেন।

দেশজুড়ে এখনও গড়ে ওঠেনি সার্বজনীন গণপরিবহন ব্যবস্থা। তার উপর নতুন সংকট করোনা, এই অবস্থায় ব্যক্তিগত পরিবহন ক্রয়কে উৎসাহিত করতে করের হার পুনর্বিবেচনার আহ্বান সবপক্ষের।





 

অর্থ-বাণিজ্য

ব্যাংক কর্মীরা ছাঁটাই আতঙ্কে

ফেসবুকে জমবে কুরবানির পশুর হাট

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের মেয়াদ বাড়লো ২ বছর

লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম

চীন, ভারতকে হটিয়ে শর্টলিস্টে সিঙ্গাপুর, সৌদি

বন্যার প্রভাবে সবজির দাম চড়া

করোনাকালে দেশে এলো সর্বোচ্চ রেমিট্যান্স

দেশে প্রথমবারের মত বৈধভাবে স্বর্ণ আসলো: দিলীপ কুমার আগরওয়ালা

বড় পরিবর্তন ছাড়াই আজ পাস হবে নতুন বাজেট

সুইস ব্যাংকে বাংলাদেশিদের সম্পদের পরিমাণ সাড়ে ৫ হাজার কোটি টাকা

অর্থ-বাণিজ্য বিভাগের আরো খবর







Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com