| ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ |
1591159570.jpg 1591003953.jpg

বিভাগ : রাজনীতি তারিখ : ২৩-০৬-২০২০

আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নেতাদের শ্রদ্ধা


  ভয়েস এশিয়ান ডেস্ক


ভয়েস এশিয়ান, ২৩ জুন, ২০২০।। বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ মঙ্গলবার (২৩জুন)। রাজধানীর ধানমণ্ডিতে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন দলের নেতাকর্মীরা।

মঙ্গলবার (২৩ জুন) সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান, কেন্দ্রীয় নেতারা। ছিলেন সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও।

পরে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, স্বাধীনতার ৫০ বছরে এসে এখনও স্বাধীনতার পক্ষে-বিপক্ষে কারা সেবিষয়ে প্রশ্ন ওঠা দুঃখজনক। একটি মহল এখনও সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়াচ্ছে।

দেশের এগিয়ে চলার পথে খামচে ধরছে। যাতে উন্নয়ন-অগ্রগতি বাধাগ্রস্ত হচ্ছে।

আওয়ামী লীগের ইতিহাস থেকে জানা যায়, বাংলাদেশের অসাম্প্রদায়িক, প্রগতিশীল ও তরুণ মুসলিম লীগ নেতাদের উদ্যোগে ১৯৪৯ সালের ২৩-২৪ জুন পুরনো ঢাকার কেএম দাস লেনের বশির সাহেবের রোজ গার্ডেনের বাসভবনে একটি রাজনৈতিক কর্মী সম্মেলনের মাধ্যমে পাকিস্তানের প্রথম বিরোধী দল পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠিত হয়।

মুসলিম লীগের প্রগতিশীল নেতা-কর্মীরা সংগঠন থেকে বেড়িয়ে গিয়ে প্রতিষ্ঠা করেন আওয়ামী মুসলিম লীগ। প্রথম সম্মেলনে সভাপতি নির্বাচিত হন মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং সাধারণ সম্পাদক শামসুল হক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন প্রথম কমিটির যুগ্ম-সম্পাদক।

১৯৬৬ সালের সম্মেলনের মধ্য দিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে আসেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পরে তিনি হয়ে ওঠেন বাঙালির একচ্ছত্র নেতা, স্বাধীন বাংলাদেশের স্থপতি ও জাতির জনক।

’৬৯-এর গণআন্দোলনের মধ্য দিয়ে পাকিস্তানি ঔপনিবেশিক শাসক-শোষক গোষ্ঠীর বিরুদ্ধে বাঙালির যে জাগরণ ও বিজয় সূচিত হয়, সেই আন্দোলনের নেতৃত্বে ছিল আওয়ামী লীগ এবং এই আন্দোলনের পথ ধরেই বাঙালি জাতি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা, ৩ নভেম্বর জেলখানায় জাতীয় চার নেতাকে হত্যার পর নেতৃত্ব শুন্যতায় পড়ে আওয়ামী লীগ। এর পর দলের মধ্যে ভাঙনও দেখা দেয়।

১৯৮১ সালে বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন। তার নেতৃত্বে দ্বিধা-বিভক্ত আওয়ামী লীগ আবার ঐক্যবদ্ধ হয়। তিন দশক ধরে তাঁর নেতৃত্বে আওয়ামী লীগ পরিচালিত হচ্ছে।





 

রাজনীতি

শেখ হাসিনার চার দশকে আওয়ামী লীগের অধিকাংশ নেতাই চলে গেলেন!

২০ মাস ধরে বাবরের খোঁজ নেয়নি পরিবার

৭ মাসেও আ’লীগের ৪ সহযোগী সংগঠনের কমিটি হয়নি

বিশ্বের সবচেয়ে গরীব দেশও করোনা পরীক্ষায় ফি নেয় না: রিজভী

প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও কর্মসূচি পুলিশি বাধায় পন্ড

১৪ দলের মুখপাত্র হচ্ছেন আমু

সামাজিক দূরত্ব না মেনে জিয়ার সমাধিতে বিএনপি নেতাকর্মীদের শ্রদ্ধা

বিদ্যুৎ-জ্বালানির ‘দাম বৃদ্ধির আইন পাস হলে তীব্র আন্দোলন’

পিতার পতাকা শেখ হাসিনার হাতে

গৌরবের ৭২ বছরে আওয়ামী লীগ

রাজনীতি বিভাগের আরো খবর







Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com