| ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ |
1591159570.jpg 1591003953.jpg

বিভাগ : প্রবাস তারিখ : ২১-০৬-২০২০

"হারানো হিয়ার নিকুঞ্জ পথে"

নজরুল জন্মজয়ন্তী উপলক্ষ্যে সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির বিশেষ আয়োজন


  ইঞ্জি. মোশাররফ জুয়েল (এডিটর এন্ড সিইও- ভয়েস এশিয়ান, প্রোগ্রাম প্ল্যানার- বিটিভি)


ভয়েস এশিয়ান, ২১ জুন, ২০২০।। বাংলা সাহিত্যাকাশে তার আবির্ভাবকে বলা যায় অগ্নিবীণা হাতে ধূমকেতুর মতো প্রকাশ। তিনি নিজেই নিজেকে বলেছেন, 'বিশ্ব ছাড়ায়ে উঠিয়াছি একা চির-উন্নত শির'। তাই তার উপাধি বিদ্রোহী কবি। আবার বলেছেন, 'মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণ-তূর্য।' অন্যায়ের বিরুদ্ধে দ্রোহের আগুন জ্বালিয়েছেন ঠিকই কিন্তু প্রেমময় নজরুলও হিমালয়সম শুভ্র। ১১ জ্যৈষ্ঠ, ২৫ মে সেই দ্রোহ ও প্রেমের কবি, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মজয়ন্তী পালিত হয়। কাজী নজরুল বাংলা সাহিত্যের গতিপথ পাল্টে বিদ্রোহ-প্রতিবাদ-প্রতিরোধের ধারা তৈরি করেন। উন্নত কণ্ঠে উচ্চারণ করেন সাম্য আর মানবতা। ধ্যান-জ্ঞান, নিঃশ্বাস-বিশ্বাস, চিন্তা-চেতনায় তিনি সম্প্রীতির কবি, অসাম্প্রদায়িক মেরুদণ্ড।

ধূমকেতুর সঙ্গে তুলনীয় এই মহান কবির ১২১তম জন্মজয়ন্তী পালিত হলো এই বছর। কাজী নজরুল ইসলাম ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ, ১৮৯৯ সালের ২৫ মে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ডাক নাম ছিল 'দুখু মিয়া'। ছোটবেলায় পিতৃহারা হন। এর পর বাধার দুর্লঙ্ঘ্য পর্বত পাড়ি দিতে হয় তাকে। তবে বাংলার সাহিত্যাকাশে দোর্দণ্ড প্রতাপে আত্মপ্রকাশ করেন কবি নজরুল। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তার সম্পর্কে যথার্থই বলেছেন- 'কাজী নজরুল ইসলাম কল্যাণীয়েষু, আয় চলে আয়রে ধূমকেতু/ আঁধারে বাঁধ অগ্নিসেতু, দুর্দিনের এই দুর্গশিরে উড়িয়ে দে তোর বিজয় কেতন।'

নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে বড় বড় অনুষ্ঠানের আয়োজন করা হয় দেশে বিদেশে। সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি (এসবিএস)  প্রতি বছরের ন্যায় এবছরও পালন করতে যাচ্ছে নজরুল জন্মজয়ন্তী। যদিও পুরো দুনিয়া এখন করোনাভাইরাস জরে কাবু। তবুও এই পরিস্থিতিতে ভারচুয়াল মাধ্যমে এসবিএস পালন করতে যাচ্ছে এবারের নজরুল জন্মজয়ন্তী। আর এর মূল উদ্দেশ্য হলো কভিড-১৯ এর কারণে, বাংলাদেশে অনেক বাদ্যযন্ত্রী শিল্পী গভীর আর্থিক সঙ্কটে দিনযাপন করছেন। তাদের এই দুঃসময়ে, আমাদের এই আয়োজন তাদের পাশে থাকার একটি ক্ষুদ্র প্রয়াস।

শুদ্ধ সাংস্কৃতিক চর্চার অংশস্বরূপ, বিগত বছরগুলোতে এস.বি.এস. আয়োজন করে “রবীন্দ্র–নজরুল জয়ন্তী”। সেই ধারাবাহিকতায় এবং বর্তমান সময়ের প্রেক্ষিতে এই বছর আমাদের অনলাইন আয়োজন “নজরুল জয়ন্তী - হারানো হিয়ার নিকুঞ্জ পথে”।

আগামী ৪ঠা জুলাই ২০২০ (শনিবার) সিঙ্গাপুর সময় রাত ৯ টা এবং বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় অনুষ্ঠানটি সম্প্রচারিত হবে এস.বি.এস. এর ফেসবুক পেইজে।

এস.বি.এস. এর ফেসবুক পেইজে অনলাইনে অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করার জন্য আপনাদের (ন্যূনতম) $২০ অনুদান অনেক বাদ্যযন্ত্রী শিল্পীর অপরিহার্য প্রয়োজন মেটাতে সক্ষম হবে বলে মনে করছে এসবিএস অথরিটি। অনুষ্ঠানটি সাজানো হবে গান, নৃত্য ও আবৃতি নিয়ে।

 

 

 





 

প্রবাস

আড়াই লাখেরও বেশি বাংলাদেশিকে কুয়েত থেকে ‘ফিরতে হবে’

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিরা নতুন শঙ্কায়

সিঙ্গাপুরে নির্বাচনে ক্ষমতাসীন দলের জয়

সিঙ্গাপুরের জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ চলছে

আজ সিঙ্গাপুরের জাতীয় সংসদ নির্বাচন

উপার্জনহীন শিল্পীদের সাহায্যার্থে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হলো ‘নজরুল জয়ন্তী’

ইতালির গণমাধ্যমে বাংলাদেশ

বাংলাদেশি রায়হান কবিরকে খুঁজছে মালয়েশিয়া

মালয়েশিয়ায় ৩ মাস পর মসজিদে নামাজ পড়ার অনুমতি

সিঙ্গাপুরে করোনা ভাইরাস প্রতিরোধে ট্রেসিং ডিভাইস বিতরণ

প্রবাস বিভাগের আরো খবর







Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com