| ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ |
1591159570.jpg 1591003953.jpg

বিভাগ : প্রবাস তারিখ : ২১-০৬-২০২০

সিঙ্গাপুরের মসজিদ নামাজের জন্য ২৬ জুন থেকে খুলে দেয়া হবে


  প্রবাস ডেস্ক


ভয়েস এশিয়ান, ২১ জুন, ২০২০।। সিঙ্গাপুরের মসজিদগুলো ২৬ জুন থেকে ধীরে ধীরে খুলে দেয়া হবে। তবে জুমার নামাজের জন্য অ্যাপের মাধ্যমে বুকিং করতে হবে। প্রার্থনার স্থানগুলি কঠোর নিরাপদ পরিচালনার ব্যবস্থা থাকবে। ২১ শে জুন দেশটির ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অব সিঙ্গাপুর (এমইউআইএস) এমন ঘোষণা দিয়েছে।

জাতীয় নির্দেশনাগুলির সাথে সামঞ্জস্য রেখে মসজিদগুলিকে একটি অনলাইন নামাজের স্থান বুকিং সিস্টেম চালু করা হবে। যার মাধ্যমে যারা সালাত আদায় করবে তাদের নামাজের স্লট বুক করা প্রয়োজন হবে৷

অনলাইন বুকিং সিস্টেম সকাল ৯টায় বুধবার, ২৪ জুন থেকে শুরু করা হবে। মসজিদগুলিতে প্রবেশ কেবলমাত্র এনআরসি/ এফআইএন ব্যবহার করে সেফ এন্ট্রির মাধ্যমে পাওয়া যাবে এবং ট্রেস টুগেদার অ্যাপ্লিকেশনটির ব্যবহারের উৎসাহ দেওয়া হয়েছে।

সিস্টেমটি দৈনিক এবং শুক্রবারের জামাতের নামাজের স্থান সংরক্ষণের অনুমতি দেবে। শুক্রবারের নামাজের জন্য, নিরাপদ জনতা ব্যবস্থাপনার জন্য দুটি সেশনের মধ্যে আধা ঘণ্টার ব্যবধানে দুটি ৩০ মিনিটের প্রার্থনা সেশন থাকবে। খুতবা এবং নামাজ সর্বাধিক ২০ মিনিটের জন্য সংক্ষিপ্ত করা হবে।

আরও নামাজীদের জুমা আদায় করতে সক্ষম করতে, অনলাইন প্রার্থনা বুকিং সিস্টেম প্রতি তিন সপ্তাহে একজন ব্যক্তি জুমার নামাজের জন্য বুকিংয়ের সংখ্যা সীমাবদ্ধ করে দেবে। যে সকল ব্যক্তি জুমার নামাজের জন্য স্লট পেতে সক্ষম নন, তাদের জন্য ফাতওয়া কমিটি পরামর্শ দিয়েছে যে জুমার নামাজের স্থলে নিয়মিত দুপুর (জুহুর) নামাজ আদায় করা যথেষ্ট।

এই ছাড়টি তাদের ক্ষেত্রেও প্রযোজ্য যারা সংক্রমিত এবং সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন, যেমন ৬০ বছর বা তার বেশি বয়সের প্রবীণরা, যাদের পূর্ব-বিদ্যমান দীর্ঘস্থায়ী অবস্থা রয়েছে এবং ১২ বছরের কম বয়সী বাচ্চাদের ক্ষেত্রে।

যারা এখনও মসজিদগুলি দেখতে চান তবে স্লট পেতে অক্ষম, তারা ব্যক্তিগত উপাসনার জন্য প্রার্থনা সেশনের বাইরে মসজিদগুলি দেখতে পারেন। প্রতিদিনের জামাতে নামাজের জন্য, মসজিদগুলি আজান (প্রার্থনা ডাক) এর পরপরই দৈনিক ৫ ওয়াক্ত জামাতের নামাজে প্রত্যেকবার ৫০ জন নামাজ আদায় করতে পারবেন৷

অনলাইনে বৈধ বুকিং যারা করবে প্রতিদিনের জামাতের নামাজের জন্য শুধুমাত্র তাদেরই মসজিদে প্রবেশের অনুমতি দেওয়া হবে। স্লটগুলি বুকিং সিস্টেমের মাধ্যমে প্রথম আসুন-প্রথম পরিবেশন ভিত্তিতে দেওয়া হবে।

Singapore2.jpg

চারটি মসজিদ বন্ধ থাকবে; মসজিদ আবদুল গাফুর, বেনকুলেন, আলউই, মসজিদ বুরহানি। জায়নামাজ নির্দিষ্ট স্থানে ১ মিটার দূরে স্থাপন করতে হবে;

এমইউআইএসের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নামাজে অংশ নেওয়া উপাসকদের মধ্যে ১ মিটার দূরত্ব নির্ধারিত জায়গায় নামাজ আদায় করতে হবে। ইমামরা প্রথম সারির থেকে কমপক্ষে ২ মিটার দূরে দাঁড়াবেন এবং খুতবা দেওয়ার সময় তাদের মাস্ক পরতে হবে৷

এমইআইআইএস-এর মতে, যারা নামাজ আদায় করতে আসবে তাদের অন্যের সাথে মিশে যাওয়া উচিত নয় এবং নামাজ শেষ হবার সাথে সাথেই মসজিদ ত্যাগ করা উচিত। মসজিদগুলি ২৬ জুন এই শুক্রবার থেকে শুরু করে নিম্নলিখিত সুরক্ষিত ব্যবস্থাপনাগুলি কার্যকর করবে।

১. তারা পৃথক প্রবেশদ্বার এবং প্রস্থানের ব্যবস্থা করবে এবং প্রার্থনা অঞ্চলে একক প্রবেশদ্বার এবং প্রস্থান পথ বজায় রাখবে।

২. পানি ছড়িয়েপড়া রোধ করতে পর্যাপ্ত নিরাপদ দূরত্ব এবং পানি প্রবাহ হ্রাস করার জন্য ওয়াশিং পয়েন্টগুলি পরিবর্তন করা হবে।

৩) শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা থেকে ফ্যান পুনর্ব্যবহার করা থেকে অ্যারোসোল সংক্রমণ সম্ভাবনা হ্রাস করার জন্য প্রার্থনা হলগুলিতে ব্যবহার করা হবে।

যারা মসজিদে আসবে তাদের নিম্নলিখিত পদক্ষেপগুলি মেনে চলার পরামর্শ দেওয়া হয়:

১) মসজিদে আসার আগে অজু করে আসবেন।

২) নামাজের সময়সহ মসজিদ প্রাঙ্গণে সর্বদা মাস্ক পরিধান করুন৷

৩) তাদের নিজস্ব ব্যক্তিগত প্রার্থনা আইটেমগুলি যেমন; জায়নামাজ নিয়ে আসতে হবে৷

৪) প্রার্থনার পরে দ্রুত এবং আরও সুশৃঙ্খলভাবে বের হবার সুবিধার্থে জুতার ব্যাগ সঙ্গে আনতে হবে৷

৫) মসজিদে প্রবেশের সময় এবং মসজিদ থেকে বের হওয়ার সময় কথা বলার থেকে বিরত থাকতে হবে৷

 





 

প্রবাস

আড়াই লাখেরও বেশি বাংলাদেশিকে কুয়েত থেকে ‘ফিরতে হবে’

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিরা নতুন শঙ্কায়

সিঙ্গাপুরে নির্বাচনে ক্ষমতাসীন দলের জয়

সিঙ্গাপুরের জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ চলছে

আজ সিঙ্গাপুরের জাতীয় সংসদ নির্বাচন

উপার্জনহীন শিল্পীদের সাহায্যার্থে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হলো ‘নজরুল জয়ন্তী’

ইতালির গণমাধ্যমে বাংলাদেশ

বাংলাদেশি রায়হান কবিরকে খুঁজছে মালয়েশিয়া

মালয়েশিয়ায় ৩ মাস পর মসজিদে নামাজ পড়ার অনুমতি

সিঙ্গাপুরে করোনা ভাইরাস প্রতিরোধে ট্রেসিং ডিভাইস বিতরণ

প্রবাস বিভাগের আরো খবর







Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com