| ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ |
1591159570.jpg 1591003953.jpg

বিভাগ : আইটি/বিজ্ঞান ও প্রযুক্তি তারিখ : ২৬-০৫-২০২০

স্মার্টফোনেই ১ মিনিটে করা যাবে করোনা পরীক্ষা!


  অনলাইন ডেস্ক


ভয়েস এশিয়ান, ২৬ মে, ২০২০।। করোনাভাইরাসে আক্রান্ত হলে হাতের স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই শনাক্ত করা যাবে। স্মার্টফোনের স্ক্রিনের ওপর হাঁচি কাশি দেয়ার ৬০ সেকেন্ডের মধ্যেই তা শনাক্ত করা সম্ভব বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক।

আগামী তিন মাসের মধ্যেই গবেষক দলটি এই প্রযুক্তি আনার কথা জানিয়েছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো।

যুক্তরাষ্ট্রের ইউটা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার এবং প্রকল্পের প্রধান অধ্যাপক মাসউদ তাবিব-আজর জানিয়েছেন, মশা থেকে ছড়ানো জিকা ভাইরাস শনাক্ত করার জন্য এক বছর আগে এই প্রকল্পটি নিয়ে কাজ শুরু করা হয়েছে। তবে করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় এখন তা কোভিড-১৯ আক্রান্তদের শনাক্ত করার জন্য কাজ করা হচ্ছে।

তিনি আরও জানান, করোনাভাইরাস শনাক্ত করার জন্য এক ধরনের সস্তা সেন্সর ব্যবহার করা হবে যার মূল্য আনুমানিক ৪৫ ইউরো হতে পারে। এই সেন্সরটি পুনরায় ব্যবহারযোগ্য। এক্ষেত্রে ব্যবহারকারীদের কেবলমাত্র তার ফোনের চার্জিং পোর্টে সেন্সরটি প্লাগ করতে হবে এবং সহায়ক অ্যাপ্লিকেশনটি চালু করতে হবে। এরপর সেন্সরের ওপর লালার একটি মাইক্রোস্কোপিক কণা রাখলেই তা এক মিনিটে করোনা শনাক্ত করতে সক্ষম হবে।

জানা গেছে, আগামী জুলাই মাসে এই ডিভাইসটির চার সপ্তাহের ক্লিনিক্যাল পরীক্ষা শেষে আগস্ট মাসে ব্যবহারের জন্য বাজারে ছাড়া হতে পারে।

অধ্যাপক তাবিব-আজর বলেন, নীতিগতভাবে আমরা এই ডিভাইসগুলো প্রত্যেকের হাতে পৌঁছাতে চাই। একবার আমরা স্বল্পব্যয়ে বড় আকারের উৎপাদন করতে পারলে অন্য যে কোনো জিনিসের মতো মানুষ এটি তাদের কাছে রাখতে চাইবে।





 

আইটি/বিজ্ঞান ও প্রযুক্তি

করোনা সম্পর্কে ভুয়া খবরের জন্য টাকা দেয় গুগল-আমাজন!

কোরবা‌নির পশু মিল‌ছে দেশি গরু বিডি ডটকমে

বিশ্বে দ্রুত বাড়ছে ই-বর্জ্যের স্তূপ

সারাদেশে ইন্টারনেট বন্ধের হুমকি দিয়ে সংবাদ সম্মেলন

ফেসবুকে বিজ্ঞাপন বয়কট: বিপুল ক্ষতির মুখে জাকারবার্গ

পৃথিবীর পাশ দিয়ে গেল মাস্কের মতো গ্রহাণু!

গুগল পত্রিকার সাইটে বিজ্ঞাপনের কমিশন নিচ্ছে না

বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গতি সবচেয়ে কম

চশমা, মোবাইল, আংটি, পরিষ্কার না করলে থাকে সংক্রমণের আশঙ্কা

‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ গুগল সার্চে শীর্ষে

আইটি/বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর







Copyright © 2017-2020   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com