| ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪ |
1706751741.gif 1647622201.jpg

বিভাগ : আন্তর্জাতিক তারিখ : ০৪-১২-২০২৩

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে প্রায় ১৬ হাজার


  অনলাইন ডেস্ক


ভয়েস এশিয়ান, ০৪ ডিসেম্বর, ২০২৩।। গাজায় ইসরায়েলি হামলায় ক্রমেই দীর্ঘ হচ্ছে লাশের সারি। প্রায় দুই মাসের এ যুদ্ধে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে প্রায় ১৬ হাজারে দাঁড়িয়েছে। সোমবার (৪ ডিসেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দেশটির হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৫ হাজার ৮৯৯ জনে দাঁড়িয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ৩৪৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে প্রায় ৭০ ভাগ নারী ও শিশু রয়েছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

এদিকে যুদ্ধবিরতির পর দক্ষিণ গাজায় স্থলপথে অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এ অভিযানের সময় গাজায় হামাসের এক কমান্ডারকে হত্যার কথা নিশ্চিত করেছে তারা। রোববার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ঘোষণা করে-ইসরায়েল গাজা উপত্যকায় তাদের স্থল অভিযান প্রসারিত করছে।

আইডিএফ মুখপাত্র ড্যানিয়েল হাগারি রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, আইডিএফ পুনরায় পুরো গাজা উপত্যকাজুড়ে হামাসের ঘাঁটির বিরুদ্ধে স্থল অভিযান শুরু করেছে এবং এটি ক্রমে সম্প্রসারণ করা হচ্ছে। এ সময় হাগারি স্থল বাহিনী ও বিমানবাহিনীর পারস্পরিক সহায়তার গুরুত্বের ওপরও আলোকপাত করেন।

তিনি হামাসের সদর দপ্তর, অস্ত্র তৈরির জায়গা, টানেল এবং রকেট উৎক্ষেপণ এলাকার বিরুদ্ধে বিমান হামলা ও স্থল অভিযানের কথাও জানান। আইডিএফের প্রধান দাবি করেন, ইসরায়েলের সেনারা গাজায় হামাসের একজন কমান্ডারকে হত্যা করেছে।

গাজার সরকারি মিডিয়া অফিসের মহাপরিচালক জানিয়েছেন, ইসরায়েলি হামলায় গাজা উপত্যকায় এখন ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন।

সাত দিনের অস্থায়ী যুদ্ধবিরতি শেষে গত শুক্রবার থেকে আবারও গাজায় নির্বিচার বোমা হামলা চালানো শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী। এখন তারা গাজার দক্ষিণাঞ্চলে বিমান থেকে অনবরত বোমা ফেলছে। যুদ্ধের শুরুতে উত্তরাঞ্চলে হামলা চালিয়েছিল ইসরায়েলিরা। ওই সময় সাধারণ মানুষকে দক্ষিণাঞ্চলে সরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল।

তারা বলেছিল, গাজার দক্ষিণাঞ্চলে চলে গেলে নিরাপদ থাকা যাবে। তবে এখন এই দক্ষিণাঞ্চলেই হামলা চালানো শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এতে সাধারণ মানুষের ব্যাপক প্রাণহানি হচ্ছে। গাজায় সাধারণ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল যেসব বোমা ব্যবহার করছে সেগুলো তাদের সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র।





 

আন্তর্জাতিক

ইসরায়েলের হুঁশিয়ারির জবাবে যে তিন শর্ত দিলো হামাস

রমজানে আল আকসায় ফিলিস্তিনিদের ঢুকতে দেবে না ইসরায়েল

জিম্মিদের মুক্তি না দিলে রমজানেও হামলার হুঁশিয়ারি ইসরায়েলের

ভিসা ছাড়াই ওমরাহ করতে পারবেন ২৯ দেশের নাগরিক

বাংলাদেশসহ কয়েকটি দেশে পেঁয়াজ রফতানি করবে ভারত

রমজানে কুয়েতে ৪ ঘণ্টার অফিস

এশিয়া-ইউরোপ জাহাজ চলাচলে খরচ বেড়েছে ৪০০ শতাংশ

‘ক্ষমতা দখল করতে পারে পাকিস্তানের সেনাবাহিনী’

গোপনে ইসরায়েলে মার্কিন গোয়েন্দাপ্রধান

রোহিঙ্গাদের বিরুদ্ধে নতুন ষড়যন্ত্রে মিয়ানমার সরকার

আন্তর্জাতিক বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1689054383.gif




Copyright © 2017-2024   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com

   
StatCOUNTER