| ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১ |
1618332889.jpg 1618248388.jpg

বিভাগ : প্রবাস তারিখ : ২৮-০৩-২০২১

বাংলাদেশ দূতাবাস বেইজিংয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন


  প্রবাস ডেস্ক


ভয়েস এশিয়ান, ২৮ মার্চ, ২০২১।। চীনের বেইজিংয়ে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সর্বোচ্চ মর্যাদায় ও উৎসবমুখর পরিবেশে ৫০তম জাতীয় দিবস উদযাপন করেছে। সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠানটি দুইটি পর্বে বিভক্ত ছিল।

প্রথম পর্বে চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুবুজ্জামান দূতাবাসের সকল সদস্যদের নিয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। তারপর দূতাবাসের সদস্যদের উপস্থিতিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান স্বাধীনতাযুদ্ধে শহীদ ও আত্মত্যাগকারী বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিটের নীরবতাসহ দোয়া ও মোনাজাত করা হয়।

এরপর রাষ্ট্রদূত সকলকে নিয়ে দূতাবাসের বঙ্গবন্ধু কর্নার ও লাইব্রেরিতে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হয়। রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি উল্লেখ করেন, বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতাকামী জনগণ শোষণ, শাসন এবং আধিপত্যবাদের বিপরীতে জেগে ওঠেন এবং সামরিক শাসকদের বিরুদ্ধে যুদ্ধে অংশগ্রহণ করেন। রাষ্ট্রদূত স্বাধীনতাযুদ্ধে শহীদ এবং আত্মত্যাগকারী বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

বিকেলের অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বেইজিং এর প্রতিষ্ঠিত মেরিয়ট নর্থইস্ট হোটেলে একটি জাঁকজমকপূর্ণ অভ্যর্থনার আয়োজন করা হয়, যেখানে চীনের ১৩তম জাতীয় পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান (উপ-প্রধানমন্ত্রী সমমর্যাদা) উ ওয়াইহোয়া প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির সফরসঙ্গী ছিলেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী লু ঝাও হুই এবং অন্যান্য উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

সুবর্ণজয়ন্তীর এই অনুষ্ঠানে চীনা সরকার বাংলাদেশকে সম্মান দেখিয়ে সর্বোচ্চ পর্যায়ের প্রধান অতিথি নির্ধারণ করেছে। অভ্যর্থনার আনুষ্ঠানিক পর্বে বাংলাদেশ ও চীনের জাতীয় সঙ্গীত বাজানো হয়। তারপর চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত বক্তব্য দেন এবং বক্তব্যটি চীনা ভাষায় অনুবাদ করা হয়।

প্রধান অতিথি চীনা ভাষায় বক্তব্য দেন এবং তা ইংরেজিতে অনুবাদ করা হয়। এরপর দুই দেশের শান্তি, সমৃদ্ধি এবং দীর্ঘস্থায়ী বন্ধুত্ব কামনা করে রাষ্ট্রদূত এবং প্রধান অতিথি শুভেচ্ছা বিনিময় করেন।

এরপর বাংলাদেশি শিল্পীদের সমন্বয়ে একটি নৃত্য পরিবেশনা করা হয়। ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে-রক্ত লাল, রক্ত লাল, রক্ত লাল’ এই গানটির সাথে নৃত্য পরিবেশন করেন দূতাবাস পরিবারের সদস্য নিহন আনান রহমান, রোকাইয়া তাহিরা এবং নামিরা করিম চৌধুরী।

রাষ্ট্রদূত, প্রধান অতিথি এবং অন্যান্য রাষ্ট্রদূতরা ৫০তম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রস্তুতকৃত একটি কেক কাটায় অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত মাহবুবুজ্জামান তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ক্ষেত্রে অসীম সাহসীকতা ও বীরত্বের এবং অবদানের কথা স্মরণ করেন। তিনি স্বাধীনতা যুদ্ধে শহীদ এবং আত্মউৎসর্গকারী মুক্তিযোদ্ধাদের কথা বিশেষভাবে উল্লেখ করেন।

প্রধান অতিথি এই অনুষ্ঠানটির মর্যাদা বৃদ্ধি করায় তিনি চীন সরকারকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার সুনির্দিষ্ট পথরেখা এবং পদক্ষেপের বিষয়ে তিনি আলোকপাত করেন।

তিনি চীনা সরকারকে বাংলাদেশের এই উন্নয়ন অভিযাত্রা, প্রগতি ও সমৃদ্ধির অংশীদার হওয়ায় ধন্যবাদ জানান। প্রধান অতিথি বাংলাদেশের সাথে চীনের ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টি উল্লেখ করেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১০ দিনব্যাপী অনুষ্ঠিত অনুষ্ঠান সমূহের প্রথম দিন ১৭ মার্চ ২০২১ তারিখে চীনের রাষ্ট্রপতি শী জিং পিং কর্তৃক প্রেরিত ভিডিও বার্তার বিষয়টি তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, ভিডিও বার্তায় শি জিংপিং বঙ্গবন্ধুকে বাংলাদেশের পুরনো এবং প্রকৃত বন্ধু হিসেবে উল্লেখ করেছেন। তিনি নিশ্চিত করেন, বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় চীন সব ধরনের সাহায্য ও সহযোগিতা করবে।

স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে দূতাবাস চীনে কর্মরত কূটনীতিক, উচ্চ পর্যায়ের সামরিক ও বেসামরিক কর্মকর্তা, ব্যবসায়ী এবং বেইজিং শহরের উচ্চ প্রতিষ্ঠিত অতিথিদের আমন্ত্রণ জানানো হয়। সুবর্ণজয়ন্তীর অভ্যর্থনা অনুষ্ঠান আমন্ত্রিত অতিথিদের মাঝে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি করেছে।

অভ্যর্থনাটি অত্যন্ত আড়ম্বরপূর্ণ ও জাঁকজমকতার সাথে অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, সম্প্রতি দু’দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের উচ্চ পর্যায়ের সফরের মাধ্যমে চীন ও বাংলাদেশের মধ্যে সম্পর্কের একটি নতুন দিগন্ত উন্মোচন হয়েছে।

 





 

প্রবাস

সিঙ্গাপুর ১২০০ বিদেশি শ্রমিককে কোয়ারেন্টিনে পাঠিয়েছে

সিঙ্গাপুরে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

সিঙ্গাপুর ভ্রমণে লাগবে আইএটিএ ট্রাভেল পাস

বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুর (বিডিচ্যাম)র উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

বাংলাদেশের পতাকার রঙে আলোকিত হলো ব্রিসবেন

চীনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

জাপানে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত

দেশে আটকেপড়াদের মালয়েশিয়ায় ফেরার সুযোগ

মালয়েশিয়ায় অবৈধ পণ্য পাচারের আরেকটি বাংলাদেশি সিন্ডিকেট ফাঁস

কানাডায় দুই গাড়ির সংঘর্ষে বাংলাদেশি তিন শিক্ষার্থী নিহত

প্রবাস বিভাগের আরো খবর


1585646778.gif 1585646793.jpg 1585646805.gif

1615174445.gif

1585305234.jpg




Copyright © 2017-2021   |   Voice Asian - Asian Based News Portal
Contact: voiceasianinfo@gmail.com